ব্রেকিং:
করোনায় আক্রান্ত হয়ে রংপুর বিভাগের কুড়িগ্রামে আরো একজনের মৃত্যু। রংপুর নগরীতে করোনা সংক্রমণ ঠেকাতে জীবাণুনাশক স্প্রে করছে সিটি কর্পোরেশন।
  • শুক্রবার   ১৬ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ২ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
রংপুর নগরীর শাপলা চত্বর এলাকায় র‌্যাব-১৩ এর উদ্যোগে করোনা সংক্রমণ রোধে জনসচেতনতামূলক প্রচারণা চলছে। করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় সারাদেশে দ্বিতীয় দিনের মতো সর্বাত্মক লকডাউন চলছে। প্রবাসী কর্মীদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করছে সরকার বসুন্ধরার হাসপাতাল ‘উধাও’ হয়নি, বণ্টন হয়েছে- স্বাস্থ্যের ডিজি রংপুরসহ দেশের তিন বিভাগ ও দুই জেলার একাধিক স্থানে কালবৈশাখী ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সর্বাত্মক লকডাউনের দ্বিতীয় দিনেও রংপুরে রাস্তার মোড়ে মোড়ে বসেছে পুলিশের চেকপোস্ট।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে বিভক্ত ইউরোপ 

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২১  

অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহার করার পর মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা যাচ্ছিলো বলে অভিযোগ তোলে অনেক দেশ। এর পর থেকেই অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভাইরাসের টিকার ব্যবহার বন্ধ করে দিয়েছে ইউরোপের বেশ কয়েকটি দেশ।

সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের বরাতে জানা যায়, ইতিমধ্যেই ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ২৪ মার্চ পর্যন্ত ৩০ জনের কথা জানা গিয়েছিল। তাঁদের মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে।” ব্রিটেনে এখনও পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে নিয়েছেন সেদেশের ১ কোটি ৮০ লক্ষেরও বেশি মানুষ।

মঙ্গলবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফে এক বিবৃতিতে জানানো হয়, এই পরিস্থিতিতে সতর্ক থাকতে চাইছে ব্রিটিশ প্রশাসন। আপাতত শিশুদের মধ্যেও এই টিকার ট্রায়াল বন্ধ রাখা হয়েছে।

পুরো বিষয়টিই খতিয়ে দেখা হচ্ছে বলে জানাচ্ছে ব্রিটেনের প্রশাসন। ফাইজার-বায়োটেক ভ্যাকসিনের ক্ষেত্রে যে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি তাও জানানো হয়েছে। তবে বিপুল সংখ্যক মানুষের টিকাকরণের পরে এই কয়েক জনের ক্ষেত্রে মস্তিষ্কে রক্ত জমাট বাঁধলেও এখনই এটিকে গুরুত্ব দিতে নারাজ প্রশাসন।

ব্রিটেন স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে আরোও জানানো হয়েছে, এখনও পর্যন্ত রক্ত জমাট বাঁধা ও অ্যাস্ট্রাজেনেকার টিকার মধ্যে সম্পর্কের ব্যাপারে জোর দিয়ে কিছু বলা যাচ্ছে না। তবে তারা একথা বললেও এরই মধ্যে ইউরোপের বেশ কিছু দেশ হয় এই সংস্থার টিকার ব্যবহার বন্ধ করে দিয়েছে অথবা কেবল মাত্র বয়স্ক নাগরিকদের মধ্যেই সীমাবদ্ধ রেখেছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –