ব্রেকিং:
বাংলাদেশ বিশ্বে উন্নয়নশীল দেশের মর্যাদা নিয়ে চলবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা
  • মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৮ রজব ১৪৪২

সর্বশেষ:
পোশাক খাতে ভিয়েতনামকে পেছনে ফেলল বাংলাদেশ বঙ্গবন্ধু হাইটেক সিটিতে মানবদেহের প্লাজমা প্ল্যান্ট নির্মাণ শুরু দেশে প্রথমবারের মতো চালু হয়েছে `বঙ্গবন্ধু শিক্ষাবীমা` আইসিজেতে বাংলাদেশকে দেয়া সহায়তা অব্যাহত রাখবে ওআইসি নারীদের জন্য ‘বঙ্গমাতা পদক’

কাহারোলে আলুর বাম্পার ফলন, বিক্রি হচ্ছে কম দামে

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২১  

কাহারোলের ছয়টি ইউনিয়নে আলুর ভালো ফলন হলেও দাম কম। এতে উত্পাদন খরচই উঠছে না বলে জানিয়েছেন উপজেলার কৃষকরা। কৃষি বিভাগের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জুলফিকার আলী জানান, তিনটি প্লটে আলুর ক্রোপ কাটিং করা হয়েছে। গড়ে এসেছে প্রতি হেক্টরে ২৭ মেট্রিক টন আলু।

চলতি বছর উপজেলায় ৬২ হাজার ৬৯২ টন আলু উত্পাদন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

কাহারোল হাটে আড়তে দেখা গেছে, প্রতিমণ দেশি বগুড়া আলু বিক্রি হচ্ছে ৩৬০ থেকে ৩৮০ টাকা। অন্যদিকে কাটিলাল, স্টাডিসসহ অন্যান্য আলু বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৩০ টাকা মণ। উপজেলার ডাবর গ্রামের আলুচাষি মানিক জানান, তিনি এবার তিন একর জমিতে আলু আবাদ করেছেন। আলুর উত্পাদন হয়েছে ভালোই, কিন্তু বাজারে দাম কম থাকায় লাভ হচ্ছে না। অন্যদিকে পাহাড়পুর গ্রামের আলুচাষি অনিল কুমার জানান, বর্তমানে বাজারে দাম কম থাকায় আলু আবাদ করে লোকসান গুনতে হচ্ছে এবং তাদের উত্পাদন খরচই উঠছে না।

কাহারোল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর মো. সাদেক বলেন, চলতি মৌসুমে উপজেলায় ২ হাজার ২৩৯ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর আলুর দাম বেশি পাওয়ায় কৃষকরা লক্ষ্যমাত্রা অতিক্রম করে ২ হাজার ৩৭৮ হেক্টর জমিতে আলু চাষ করেছে। ফলনও ভালো হয়েছে। তবে বর্তমানে বাজারে দাম একটু কম হলেও কিছুদিন রাখলে বেশি পাওয়া যাবে। তাই কৃষকদের জমি থেকে আলু উঠিয়ে বাড়িতে রাখার পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –