• শুক্রবার   ১৮ জুন ২০২১ ||

  • আষাঢ় ৪ ১৪২৮

  • || ০৭ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার কাউন্সিলের সদস্য হলো বাংলাদেশ নতুন প্রজন্মকে অপরাধমূলক কাজ থেকে দূরে রাখতে হবে- শিক্ষামন্ত্রী রংপুরের শতরঞ্জি পেল জিআই পণ্যের স্বীকৃতি রৌমারীতে মাদরাসাছাত্রদের মারধরের অভিযোগে শিক্ষক আটক গ্রাহক সেবা বৃদ্ধি করার নির্দেশ বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

জিআরপি-তে সরকারের সাশ্রয় ৪৯৫০ কোটি টাকা

প্রকাশিত: ২৯ মে ২০২১  

প্রযুক্তির সহায়তায় সরকারি সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে ‘জিআরপি’ (গভঃ রিসোর্স প্লানিং) অ্যাপ্লিকেশন তৈরি করেছে আইসিটি বিভাগ। ইতোমধ্যেই সরকারের ৫০টি দপ্তরে ব্যবহৃত হচ্ছে এই অ্যাপ্লিকেশনটি। এর মাধ্যমে আন্তর্জাতি ইআরপি ব্যবহারের চেয়ে গত ৫ বছরে সরকারের সাশ্রয় হয়েছে ৪ হাজার ৯৫০ কোটি টাকা। আর সল্যুশনটি নিজেদের উদ্ভাবিত হওয়ায় প্রয়োজন হয়নি কোনো লাইসেন্সিং খরচ। বাস্তবায়ন খরচ বেঁচেছে ৪৪ কোটি টাকা।

পরবর্তী ১০ বছরে এই ধারাবাহিকতায় আরো ৩০০ দফতরে বাস্তবায়নের ক্ষেত্রে -জিআরপিতে ৩০ হাজার কোটি টাকা সাশ্রয় হবে বলে আশা আইসিটি বিভাগের।

আন্তঃমন্ত্রণালয় সমন্বয় নিশ্চিত করতে জিআরপি সফটওয়্যারের সাথে বিএনডিএ ই-সার্ভিস বাসের মাধ্যমে ই-নথি,ই-জিপি, পিএমআইএস, এবিএএস প্লাস প্লাস ইন্ট্রিগেশন সুবিধা রয়েছে।

এই সফটওয়্যারটির ৯টি মডিউলের মাধ্যমে মিটিং অ্যান্ড ইভেন্ট, অ্যাসেট, এইচআরএম ও প্রজেক্ট ম্যানেজমেন্ট করারা পাশাপাশি ইনভেন্টরি, প্রকিউরমেন্ট, একাউন্টস, বাজেট ও অডিট পর্যন্ত সেরে নেয়া যায়।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের কার্যক্রম ডিজিটাইজেশনের উদ্দেশ্যে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর সাথে আইসিটি বিভাগের মতবিনিময় সভায় এসব তথ্য তুলে ধরা হয়।

বুধবার অনুষ্ঠিত এই সভায় নেতৃত্ব দেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব,ন্যাশনাল ডেটা আর্কিটেকচার ডিরেক্টর তারেক এম বরকতুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –