• বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
প্রাথমিকে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ বিএনপির এমপি সিরাজের ৫ রেস্তোরাঁয় ভ্যাট ফাঁকির মামলা সুষ্ঠুভাবে চলছে লালমনিরহাট ইউপি উপ-নির্বাচনের ভোট গ্রহণ উপনির্বাচন নিয়ে অন্ধকারে ঢিল ছুড়ছে বিএনপি: ওবায়দুল কাদের উৎসবের আমেজে রংপুরে চলছে ইউপি নির্বাচনের ভোটগ্রহণ

তিন খাবারেই দূর হবে লো ব্লাড প্রেসারের সমস্যা 

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২০  

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা রকম রোগবালাই দেখা দেয়। এর মধ্যে খুবই কমন একটি শারীরিক সমস্যা হচ্ছে ব্লাড প্রেসার হাই কিংবা লো। যা যখন তখনই আপনাকে আক্রমণ করে বসে।
উচ্চ রক্তচাপ ও নিম্ন রক্তচাপ দুটির লক্ষণ দুই রকম। উচ্চ রক্তচাপ নিয়ে কম-বেশি সবাই সচেতন থাকলেও, নিম্ন রক্তচাপ নিয়ে ততটা সতর্ক থাকেন না। যজানেন কি, নিম্ন রক্তচাপের কারণেও দেখা দিতে পারে নানা সমস্যা। মাথা ঘোরা, দুর্বলতা, বমি বমি ভাব এবং অস্পষ্ট দৃষ্টিশক্তি নিম্ন রক্তচাপের লক্ষণ।

নিম্ন রক্তচাপ নানা করণে হতে পারে। যেমন- ডিহাইয়েড্রেশন, রক্তস্বল্পতা, দুশ্চিন্তা, থাইরয়েড, ইত্যাদি। যদি রক্তচাপ স্বাভাবিক রাখতে চান, তবে নিজের প্রতি অবশ্যই যত্নশীল হতে হবে। এমন তিনটি খাবার আছে, যা খেলে নিম্ন রক্তচাপের সমস্যা দূর হবে। চলুন জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

পানি

পানি কম পান করার কারণে দেখা দিতে পারে ডিহাইড্রেশন। এটি রক্তের পরিমাণ হ্রাস করে যার ফলে রক্তচাপ কমে আসে। ব্যায়াম করার সময় নিজেকে হাইড্রেড রাখা আবশ্যক। প্রচুর পানি পান করবেন। পাশাপাশি স্বাস্থ্যকর শরবত, ডাবের পানি পান করবেন। এগুলো আপনাকে রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করবে।

কফি

ক্যাফেইন সাময়িকভাবে রক্তচাপ বাড়াতে সাহায্য করে। যদি আপনার রক্তচাপ হঠাৎ কমে আসে এবং মাথা ঝিমঝিম করে তাহলে এককাপ চা কিংবা কফি পান করতে পারেন। ক্যাফেইন আমাদের কার্ডিওভাসকুলার সিস্টেমকে উদ্দীপ্ত করে এবং হার্ট রেট বৃদ্ধি করে। যা রক্তচাপ পুনরুদ্ধার করতে সাহায্য করে।

তুলসি পাতা

প্রতিদিন সকালে পাঁচ থেকে ছয়টি তুলসি পাতা চিবিয়ে খেলে তা রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তুলসি পাতায় উচ্চমাত্রার পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এই পাতার মধ্যে ইগেনোল নামে পরিচিত এন্টি অক্সিডেন্ট পাওয়া যায়। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে।

সূত্র: এনডিটিভি

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –