সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
পুরুষদের পাশাপাশি চ্যালেঞ্জ নিয়ে নারীরাও সমান দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে- বেগম রোকেয়া পদক অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি। কর্মক্ষেত্রে নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছেন নারীরা, বেগম রোকেয়ার সেই স্বপ্ন আজ বাস্তবতা - বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারী উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দেয়ার আশ্বাস। দুর্নীতিবাজদের স্বস্তিতে থাকতে দেয়া হবে না বললেন দুদক চেয়ারম্যান। এসএ গেমসে আর্চারির দশটি ইভেন্টেই স্বর্ণপদক বাংলাদেশের। এসএ গেমসে এ পর্যন্ত বাংলাদেশের স্বর্ণ সংখ্যা মোট ১৮টি। নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহত ১ জন, নিখোঁজ বেশ কয়েকজন পর্যটক। হংকংয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে আন্দোলনকারীরা। কর্নাটকে বিধানসভা আসনের উপনির্বাচনে এগিয়ে বিজেপি – কংগ্রেসের হার স্বীকার। ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাস হচ্ছে আজ।
৫২

তেঁতুলিয়া সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চগড়ের তেঁতুলিয়া সৌরবিদ্যুৎ কেন্দ্রসহ দেশের মোট ৭টি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বুধবার (১৩ নভেম্বর) সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ৬টি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন তিনি।

এ সময় পঞ্চগড় জেলা প্রশাসন হল রুমে ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, ৫ উপজেলার চেয়ারম্যান সহ বিভিন্ন সরকারি ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে পঞ্চগড়ে প্যারাগন গ্রুপের প্রতিষ্ঠান অ্যাকুয়া ব্রিডার্স লিমিটেডের ‘মুরগীর বাচ্চা‘ উৎপাদনকারী প্রতিষ্ঠানের ভিতরে জ্বালানি মন্ত্রণালয়ের সাথে সিম্পা সোলার পাওয়ার লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ২০ বছরের জন্য গত মে মাসে চুক্তিবদ্ধ হয়ে কাজ শুরু করেছে।

তারা ৩৭৫১২টি সোলার প্যানেল স্থাপন করে ৯৪টি ইনভার্টার ব্যবহার করে প্রতি ঘণ্টায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। চলতি বছরে ২৭ জুলাই থেকে বাণিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে সিম্পা সোলার।

সৌরবিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণের ফলে একদিকে যেমন লোডশেডিং ও লো ভোল্টেজ হ্রাস পেয়েছে অন্যদিকে তেঁতুলিয়া উপজেলায় বিদ্যুতের চাহিদা মিটিয়ে অবশিষ্টটুকু পঞ্চগড়ে সরবরাহ করা হচ্ছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর