ব্রেকিং:
করোনাভাইরাস মোকাবিলায় এপ্রিল মাসে স্থলবন্দর দিয়ে কাউকে ঢুকতে দেয়া হবে না: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক্তার অনুপস্থিতির দুর্দিন এলে প্রয়োজনে বিদেশ থেকে আনা হবে:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি আব্দুল মাজেদকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত করোনাভাইরাসে আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি আবদুল মাজেদ গ্রেফতার
  • বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৪ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

সর্বশেষ:
করোনার পরীক্ষামূলক ওষুধ তৈরিতে আশার আলো দেখাচ্ছে বাংলাদেশ! বিশ্বব্যাপী মহামারির মধ্যেই আজ বিশ্ব স্বাস্থ্য দিবস করোনা পরিস্থিতি দেখে ভয় পেলে ভয় পেলে চলবে না, সতর্ক থাকতে হবে:প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিভিশনে প্রাথমিক শিক্ষার্থীদের পাঠদান শুরু আজ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন
১৮৯

দেবীগঞ্জে কৃষক মোবারকের অনন্য সফলতা

প্রকাশিত: ২৮ জুলাই ২০১৯  


পঞ্চগড়, ২৪ জুলাই, ২০১৯ (বাসস) : জেলার দেবীগঞ্জ উপজেলার একজন সফল কৃষক হিসেবে বিষমুক্ত নানা ধরনের সবজি উৎপাদন করে ইতিমধ্যে খ্যাতি অর্জন করেছেন মোবারক আলী।
তিনি সারাবছরই নানা ধরনের সবজি চাষ, মাছ চাষ, ধান চাষ নিয়ে ব্যস্ত সময় কাটান। বর্তমানে কয়েক রকম সবজি ক্ষেতে নিয়ে ব্যস্ত সময় পার করছেন।
ইতিমধ্যে তার ক্ষেত থেকে উৎপাদিত করলা ও কিসকিন্দা (কায়তা) আশানুরূপ ফলন হয়েছে এবং এখাত থেকে তিনি আর্থিকভাবে লাভবান হযেছেন।
মোবারক আলী জানান, এবার তিনি চারবিঘা জমিতে করলা ও তিনবিঘা জমিতে কায়তা লাগিয়েছেন, ফলনও হয়েছে প্রচুর। এ পর্যন্ত তিনি দুইলাখ টাকার করলা ও কায়তা বিক্রি করেছেন এবং আরও একলাখ টাকার করলা ও কায়তা বিক্রি করার আশা করছেন।
একদিকে নানা ধরনের সবজির চাষ অন্যদিকে ধান চাষ করেন কৃষক মোবারক। চলতি বছর তিনি আদা, হলুদ, করলা, কিসকিন্দা, শশা, টমেটো লাউ, মরিচ, বেগুন, শিমসহ নানা ধরনের সবজি উৎপাদন করেছেন। এখন পর্যন্ত করলা ও কিসকিন্দা (কায়তা) মাঠে রয়েছে।
এ ছাড়াও বেগুন, শিম, লাউ গাছের পরিচর্যায় তিনি ব্যস্ত। অল্প কিছুদিনেই ফলনের ব্যাপারে আশাবাদী মোবারক আলী।
বর্তমানে দেবীগঞ্জ উপজেলার কৃষকদের মধ্যে প্রথম সারিতে রয়েছেন মোবারক আলী। বিগত প্রায় ১০ বছর ধরে তিনি আগাম সবজি চাষ করছেন।দেবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের পূর্ব দেবীডুবার প্রধান পাড়ার মৃত অমরত আলীর পুত্র মোবারক। নিজে তিন পুত্র ও এক কন্যা সন্তানের পিতা।
বর্তমানে ছোটছেলে হামিদুল ইসলামকে নিয়ে তিনি সবজির বাগান দেখাশুনা করেন।বিগত ১০ বছর ধরে সবজির আবাদ করে প্রায় ৪০ বিঘা জমি কিনেছেন।
মোবারকের সাফল্য দেখে উপজেলার অন্য কৃষকরাও সবজি আবাদের দিকে ঝুঁকছেন। আদা আবাদের মডেল কৃষক হিসেবে মিডিয়াতেও মোবারক আলীর সাফল্য দেখানো হয়েছে। তিনি জানান, উপজেলা কৃষি অফিস থেকে তিনি রোগ-বালাই প্রতিকারের জন্য পরামর্শ পেয়ে থাকেন।
এ ব্যাপারে উপসহকারি কৃষি কর্মকর্তা আ. মজিদ বলেন, মোবারক আলী একজন আদর্শ কৃষক। তিনি সবসময় কৃষি অফিসের পরামর্শে আবাদ করেন।
পঞ্চগড়ে কৃষি বিভাগের উপপরিচালক আবু হানিফ বলেন, মোবারক আলী কৃষি অফিসের পরামর্শ নিয়ে বিষমুক্ত আদা, হলুদ,করলা, কিসকিন্দা, শশা, টমেটো লাউ, মরিচ, বেগুন, শিম সহ নানা ধরনের সবজি আবাদ করছেন। এসব সবজির চাহিদা বাজারে বেশি থাকায় ভাল মূল্য পাচ্ছেন।
তিনি বলেন, মোবারক আলীকে দেখে ওই এলাকার আরও অনেক কৃষক আধুনিক পদ্ধতিতে চাষাবাদে এগিয়ে এসেছেন। মোবারক আলী জমিতে ফসল ফলিয়ে নিজের ভাগ্য বদলেছেন।এদেশের কৃষকদের কাছে মোবারক আলী সফল কৃষকের মডেল হতে পারেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –
পঞ্চগড় বিভাগের পাঠকপ্রিয় খবর