• রোববার   ১২ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৮ ১৪২৭

  • || ২১ জ্বিলকদ ১৪৪১

২০

দেশে করোনা থেকে সুস্থতার হার ৪০ দশমিক ৭২ শতাংশ 

প্রকাশিত: ২৭ জুন ২০২০  

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে গতকাল শুক্রবার পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৩০ হাজার ৪৭৪ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৫৩ হাজার ১৩৩ জন। সুস্থতার হার ৪০ দশমিক ৭২ শতাংশ। মোট সুস্থদের ৬০ দশমিক ১১ শতাংশই ঢাকা মহানগরের।

জানা যায়, দেশে প্রথম তিনজন কোভিড-১৯ রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। গতকাল পর্যন্ত রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ৩০ হাজার ৪৭৪ জন। গতকাল দুপুর পর্যন্ত সুস্থ হয়েছেন ৫৩ হাজার ১৩৩ জন। এর মধ্যে ঢাকা মহানগরে ৩৫ হাজার ২৮৩, ঢাকা বিভাগে ৭ হাজার ২৩৮, ময়মনসিংহ বিভাগে ১ হাজার ১৪৩, চট্টগ্রাম বিভাগে ৪ হাজার ৭৯৩, রাজশাহী বিভাগে ৮৮৭, রংপুর বিভাগে ১ হাজার ৩৫১, খুলনা বিভাগে ৮৩৮, বরিশাল বিভাগে ৬৫৬ ও সিলেট বিভাগে ৯৪৪ জন। সুস্থদের ৬০ দশমিক ১১ শতাংশই ঢাকা মহানগরের।

শনাক্তের হার ১৮.৭২ শতাংশ

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, বর্তমানে ৬৬টি ল্যাবরেটরিতে করোনা শনাক্তকরণ পরীক্ষা করা হচ্ছে। এসব ল্যাবে গতকাল

দুপুর পর্যন্ত ৬ লাখ ৯৬ হাজার ৯৪১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। যাদের পরীক্ষা করা হয়েছে তাদের মধ্যে ১৮ দশমিক ৭২ শতাংশ আক্রান্ত পাওয়া গেছে।

দেশে গতকাল দুপুরের আগের ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৩ হাজার ৮৬৮ জন। আর ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৪৬ জন। এর ঢাকা মহানগরে ২৩৬, ঢাকা বিভাগে ২৫, ময়মনসিংহ বিভাগে ৩১, চট্টগ্রাম বিভাগে ১৪৪, রাজশাহী বিভাগে ৩৯, রংপুর বিভাগে ৪, খুলনা বিভাগে ৩০, বরিশাল বিভাগে ২৭ ও সিলেট বিভাগে ১০ জন। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় হাসপাতালে রোগী ভর্তির হার ১৪ দশমিক ১০ শতাংশ। একই সময়ে হাসপাতাল থেকে ছাড় পেয়েছেন ৪৯৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ার হার ১২ দশমিক ৮০ শতাংশ।

মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে করোনায় আক্রান্ত হয়েছে মারা গেছেন ১ হাজার ৬৬১ জন। এর মধ্যে ঢাকা মহানগরে ৪০০, ঢাকা বিভাগে ৪৬২, ময়মনসিংহ বিভাগে ৪৬, চট্টগ্রাম বিভাগে ৪৬৪, রাজশাহী বিভাগে ৬৯, রংপুর বিভাগে ৪৭, খুলনা বিভাগে ৫৪, বরিশাল বিভাগে ৫৭ ও সিলেট বিভাগে ৬২ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

হাসপাতালে শয্যা ১৪ হাজার ১৫৬

করোনা রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালে মোট শয্যা রয়েছে ১৪ হাজার ১৫৬টি। এর মধ্যে সাধারণ শয্যা ১৩ হাজার ৭৬৩টি এবং আইসিইউ শয্যা ৩৯৩টি। ঢাকা মহানগরে ৫ হাজার ৮৮৬টি সাধারণ ও ১৯৪টি আইসিইউ শয্যা, ঢাকা বিভাগে ১ হাজার ৩২১টি সাধারণ ও ৪০টি আইসিইউ শয্যা, ময়মসিংহ বিভাগে ৪৮০টি সাধারণ ও ১৭টি আইসিইউ শয্যা, চট্টগ্রাম বিভাগে ১ হাজার ৪৫৮টি সাধারণ ও ২২টি আইসিইউ শয্যা, রাজশাহী বিভাগে ১ হাজার ৬২০টি সাধারণ ও ২৩টি আইসিইউ শয্যা, রংপুর বিভাগে ৭৬৭টি সাধারণ ও ২০টি আইসিইউ শয্যা, খুলনা বিভাগে ৭২৫টি সাধারণ ও ১৮টি আইসিইউ শয্যা, বরিশাল বিভাগে ৪৪৩টি সাধারণ ও ১০টি আইসিইউ শয্যা এবং সিলেট বিভাগে ৩৬৬টি সাধারণ ও ১৪টি আইসিইউ শয্যা রয়েছে। গতকাল দুপুর পর্যন্ত এসব শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিলেন সাধারণ শয্যায় ৪ হাজার ৭৬৪ জন এবং আইসিইউ শয্যা ১৮৩ জনসহ মোট ৪ হাজার ৯৪৭ জন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর