সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১১ রবিউস সানি ১৪৪১

সর্বশেষ:
পুরুষদের পাশাপাশি চ্যালেঞ্জ নিয়ে নারীরাও সমান দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে- বেগম রোকেয়া পদক অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি। কর্মক্ষেত্রে নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছেন নারীরা, বেগম রোকেয়ার সেই স্বপ্ন আজ বাস্তবতা - বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারী উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দেয়ার আশ্বাস। দুর্নীতিবাজদের স্বস্তিতে থাকতে দেয়া হবে না বললেন দুদক চেয়ারম্যান। এসএ গেমসে আর্চারির দশটি ইভেন্টেই স্বর্ণপদক বাংলাদেশের। এসএ গেমসে এ পর্যন্ত বাংলাদেশের স্বর্ণ সংখ্যা মোট ১৮টি। নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে নিহত ১ জন, নিখোঁজ বেশ কয়েকজন পর্যটক। হংকংয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে আন্দোলনকারীরা। কর্নাটকে বিধানসভা আসনের উপনির্বাচনে এগিয়ে বিজেপি – কংগ্রেসের হার স্বীকার। ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাস হচ্ছে আজ।
৭৩

পঞ্চগড়ের বোদায় বৃদ্ধি পাচ্ছে পেয়ারা চাষ

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  

পঞ্চগড়ের বোদায় দিন দিন পেয়ারার চাষ বৃদ্ধি পাচ্ছে। উপজেলার কৃষকরা বাণিজ্যিক ভাবে পেয়ারা ফলের বাগান করে সফলতা পেতে শুরু করেছেন। ইতিমধ্যে পেয়ারার বাগানগুলোতে বাণিজ্যিক ভাবে পেয়ারার চাষ শুরু হয়েছে।

বোদার উৎপাদিত সু-স্বাধু পেয়ারা স্থানীয় বাজারগুলোতে চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলায় বিক্রি হচ্ছে। পেয়ারা চাষী উপজেলার বানিয়াপাড়া গ্রামের সাইদুর রহমান তার ঝলঝলী গ্রামে ১৪ বিঘা জমিতে পেয়ারার বাগান গড়ে তুলেছেন। তিনি পেয়ারা চাষ করে লাভবান হচ্ছেন।

তার উৎপাদিত পেয়ারা বর্তমানে স্থানীয় বাজারগুলোতে বিক্রি হচ্ছে। তিনি বলেন অন্যান্য চাষ করে লাভবান না হতে পেরে তিনি পেয়ারা চাষ শুরু করেছেন। বর্তমানে বাজারে তিনি চারশত টাকা মণ দরে পেয়ারা বিক্রি করছেন। তার দেখাদেখি এখন অনেকে পেয়ারা চাষ শুরু করেছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আল মামুন অর রশিদ জানান, এ উপজেলায় পেয়ারা চাষ জনপ্রিয় হতে শুরু করেছে। বর্তমানে অনেক কৃষক পেয়ারা চাষ শুরু করেছেন। অনেক কৃষক পেয়ারা চাষ করার জন্য আমাদের সাথে যোগাযোগ রাখছেন।

আমরা উপজেলা কৃষি বিভাগ অন্যান্য ফলের পাশাপাশি পেয়ারা চাষে কৃষকদের উৎসাহিত করে আসছে। সেই সাথে তাদের বিভিন্ন প্রকারের পরামর্শ ও সহযোগিতা প্রদান করছেন। পেয়ারা চাষী উপজেলার বানিয়াপাড়া গ্রামের সাইদুর ঝলঝলী গ্রামে ১৪ বিঘা জমিতে পেয়ারার বাগান গড়ে তুলেছেন। পেয়ারা ফলের পাশাপাশি চারার ব্যবসায় করছেন ব্যাপক ভাবে।

পেয়ারা বাগান আশা জাগিয়েছে উপজেলার কৃষকদের। তাই এর পরিধি বাড়ানোর পরিকল্পনা করছেন তাঁরা। শুধু পেয়ারা উৎপাদনই নয়, গাছের চারা তৈরীতেও ঝুঁকছেন তাঁরা। এ ব্যাপারে পরামর্শ দিয়ে যাচ্ছে উপজেলা কৃষি অফিস। কৃষির বহুমুখীকরণে সহযোগিতা দিয়ে যাচ্ছে কৃষি বিভাগ।

এ উপজেলায় ইতোপূর্বে ফুল চাষে সফলতা এসেছে। এখন হচ্ছে পেয়ারা ও কমলার চাষ। উপজেলায় পেয়ারা চাষের পরিধি বাড়াতে কৃষি বিভাগ সব রকমের পদক্ষেপ গ্রহণ করবে। বাজারে চাহিদা থাকায় সম্ভবানাময় ফল হিসেবে ভবিষ্যতে জেলার অন্য উপজেলাগুলোতেও পেয়ারা চাষ সম্প্রসারিত হবে। এতে এ অঞ্চলের মানুষের পুষ্টি চাহিদাও পূরণ হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর