রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

১০৯

`পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত ট্রেন লাইন চালু করা হবে`

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯  

রেলপথ মন্ত্রনালয়ের মন্ত্রী মোঃ নুরল ইসলাম সুজন বলেছেন, কৃষিকে আরও বেশি আধুনিকিকরনণ ও পরিবেশবান্ধব করতে হবে এবং পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত ট্রেন লাইন চালু করা হবে। আমাদের জমি কমে যাচ্ছে, বাড়ছে লোকসংখ্যা। বিপুল সংখ্যক জনসংখ্যার খাদ্যের চাহিদা মেটাতে হবে এ স্বল্প জমি থেকে। গতানুগতিক কৃষিকাজ থেকে বেরিয়ে এসে আধুনিক প্রযুক্তি গ্রহণ করতে হবে কৃষিকাজে। জমিতে অধিক ফসল ফলানোর প্রযুক্তি গ্রহণ করতে হবে, পরিবেশবান্ধব খাদ্য উৎপাদনেও আমাদের মনোযোগ বাড়াতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দুখী ,মেহনতি মানুষের মুখে হাসি ফুটানো। সরকার এ লক্ষ্যে কৃষি সহ সব ক্ষেত্রে ব্যাপক কাজ করে যাচ্ছে।

রেলমন্ত্রী বলেন, ট্রেন যোগাযোগ ব্যবস্থাকেও আধুনিকিকরণ করার কাজ হাতে নেয়া হয়েছে। প্রত্যেক লাইনকে ব্রড গেজ করা হচ্ছে।সরকার ৩০ থেকে ৩৫ শতাংশ যোগাযোগ ব্যবস্থা ট্রেনের উপর দেওয়ার কাজ করছে। প্রায় ৩০০ কিলোমিটার গতি সম্পন্ন হাই স্পীড ট্রেন চালু করার পরিকল্পনা সরকারের রয়েছে। পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত  ট্রেন লাইন চালু করা হবে এ সরকারের সময়ে। আগামী চার -পাচ বছরের মধ্যে বাংলাদেশে রেলের  ব্যাপক উন্নয়ন দেখতে পাবো।  এর আগে মন্ত্র্রী জাকির হোসেনের বেগুন ক্ষেত পরিদর্শন করেন ।

রেলমন্ত্রী বৃহ্সপতিবার (১৭ অক্টোবর) দুপুরে পঞ্চগড়জেলার দেবীগঞ্জ উপজেলার সবুজপাড়া কালিস্থান  মাঠে আয়োজিত পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প এর আওতায় জৈব কৃষি ও জৈবিক বালাই ব্যবস্থাপনা প্রদর্শনীর আওতায় বেগুন ফসলের উপর  মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অথিতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

 কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দেবীগঞ্জ মাঠ দিবসের আয়োজন করেন।

উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসানের সভাপতিত্বে বিশেষ অথিতির বক্তব্য রাখেন, পঞ্চগড়কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবু হানিফ। অন্যদের মধ্যে উপজেলা কৃষি অফিসার শামীম ইকবাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ.স.ম. নুরজ্জামান, সাধারণ সম্পাদক হাসনাৎ জামান চৌধুরী জর্জ , কৃষক জাকির হোসেন প্রমুখ।  

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর