ব্রেকিং:
স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে রংপুর জেলায় প্রায় ছয় হাজার মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। ঈদের দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত মসজিদে মসজিদে এসব ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক মহিউদ্দিন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন। ঈদের সকালে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ১০ মিনিটের ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গেছে অর্ধশত ঘরবাড়ি। আহত হয়েছেন অন্তত পাঁচজন। পবিত্র ঈদুল ফিতর আজ
  • মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
আজ মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। লালমনিরহাটে ঈদের সকালে ১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড ঘরবাড়ি রংপুরে ছয় হাজার মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত ঘরে বসে পরিবারের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করুন: প্রধানমন্ত্রী জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী আজ
৭৫২

প্রতিবন্ধীদের সম্পদে পরিণত করতে কাজ করছে সরকার 

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২০  

সরকার প্রতিবন্ধীদের সম্পদে পরিণত করতে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করছে বলে জানিয়েছে রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সৈয়দ এনামুল কবির।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রংপুর নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত 'প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কাজের পরিকল্পনা ও বাস্তবায়ন' শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন। প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ (এনসিডিডব্লিউ) ও এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এই কর্মশালার আয়োজন করে।

জেলা প্রশাসক বলেন, দেশ উন্নত হচ্ছে। উন্নয়নের ছোঁয়া সবক্ষেত্রে পৌঁছে গেছে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীও এখন উন্নয়নের কাতারে। কাউকে বাদ দিয়ে সরকারের উন্নয়ন পরিকল্পনা নেই। বিশেষ করে দেশের প্রতিবন্ধী নারী ও শিশুদের প্রশিক্ষিত, দক্ষ ও আত্মনির্ভরশীল উদ্যোক্তা হিসেবে তৈরি করতে সরকার প্রধান যথেষ্ট আন্তরিক।

প্রধান অতিথির বক্তব্যে এডিসি বলেন, প্রতিবন্ধীরা আমাদের সন্তান। তাদেরকে সম্পদে পরিণত করতে হলে সঠিক শিক্ষা দিতে হবে। কারিগরি শিক্ষায় শিক্ষিত করার পাশাপাশি সামর্থ্য অনুযায়ী প্রতিবন্ধীদের কর্মক্ষেত্র তৈরি করার সুযোগ দিলে দেশের উন্নয়নে তারা আরও বেশি ভূমিকা রাখতে পারবে।

কর্মশালার প্রথম পর্বে আলোচনা অনুষ্ঠানে বক্তারা প্রতিবন্ধীদেরকে নিজেদের দৃঢ়তায় সামনে এগিয়ে যাবার স্বপ্ন দেখার আহবান জানান। তারা বলেন, সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে নানামুখী উদ্যোগ বাস্তবায়ন করছে। সমাজ সেবা অধিদফতরের মাধ্যমে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমে প্রতিবন্ধীদের অংশগ্রহণ নিশ্চিত করা হচ্ছে। এখন গ্রামে-গঞ্জে, শহরে-বন্দরে সবখানে স্বাবলম্বী, সফল ও সাহসী প্রতিবন্ধীদের দেখা যায়। এরা অন্যদের কাছে সামনের দিকে এগিয়ে যাবার বড় উদাহরণ ও অনুপ্রেরণা।

প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ এর সভাপতি নাছিমা আক্তারের সভাপতিত্বে এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- জেলা সহকারী শিক্ষা কর্মকর্তা শাহরিনা দিলরুবা, সহকারী প্রকৌশলী (এলজিইডি) সাজ্জাদ হাসানত, পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন ঊর্ধ্বতন সহকারী পরিচালক নাজমুল হক, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদিকা রুম্মানা জামান তফা, প্রেসক্লাবের সভাপতি রশিদ বাবু, রিপোর্টার্স ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ফরহাদুজ্জামান ফারুক, রংধনু প্রতিবন্ধী অধিকার সংস্থার সহ-সভাপতি নুর-ই-আলম প্রমুখ। পুরো কর্মশালা সঞ্চালন ও পরিচালনা করেন প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ ফিল্ড কো-অর্ডিনেটর মো. হাসানুজ্জামান।

কর্মশালায় প্রতিবন্ধীদের অধিকার বিষয়ক আইন ও নীতিমালা বিষয়ে সচেতনতা সৃষ্টি, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি সংক্রান্ত জটিলতা নিরসন, চাহিদানুযায়ী কর্ম সহায়ক উপকরণ ও সুযোগ-সুবিধার ব্যবস্থা, ভাতা নিশ্চিতকরণ, কর্মসংস্থান সৃষ্টি ও কোটা সংরক্ষণ এবং সকল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে নির্ধারিত ৫% কোটা নিশ্চিত করার ব্যাপারে গুরুত্বারোপ করা হয়। এতে প্রতিবন্ধীদের পাশাপাশি বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, সাংবাদিক ও সুধীজন উপস্থিত ছিলেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর