ব্রেকিং:
দিনাজপুরে গত ২৪ ঘণ্টায় ৮ জন ব্যক্তি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৬১৯ জনে। শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ।
  • শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৩ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
এ মাসে ৬৬ হাজার পরিবার পাবে প্রধানমন্ত্রীর উপহার চিরিরবন্দরে রসুনের বাম্পার ফলনের সম্ভাবনা ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে এখন দৃশ্যমান নতুন ৬ মেডিকেল কলেজের মাস্টারপ্ল্যান শীতে জবুথবু পঞ্চগড়, চলছে মৃদু শৈত্যপ্রবাহ

‘প্রযুক্তি ব্যবহার করে সুষম বন্টন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব’ 

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২০  

রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট মোঃ নূরুল ইসলাম সুজন এমপি বলেন, তথ্য প্রযুক্তির জন্য সমগ্র পৃথিবী আজ হাতের মুঠোয়। তথ্য প্রযুক্তি ব্যবহার করে সরকারের সামাজিক বেষ্টনীর সুবিধা বন্টন করা হলে দুর্নীতি মুক্ত সুষম বন্টন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব। 
তিনি শনিবার পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে তৃণমুল পর্যায়ের দুঃস্থ অসহায় মানুষের ডাটাবেজ তৈরী,সমাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় সুষ্ঠু সমন্বয় ও সুষম বন্টনের ডিজিটালাইজেশনের লক্ষে নিজের ছেলের উদ্যোগে উদ্ভাবিক সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস এর  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মন্ত্রী বলেন,দারিদ্র সীমার নীচের মানুষগুলো যাতে সরকারের দেওয়া সুযোগ সুবিধা থেকে বঞ্চিত না হয় সেজন্য বোদা ও দেবীগঞ্জে সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস চালু করা হলো। পর্যায়ক্রমে এটি জেলার প্রতিটি উপজেলায় চালু করা হবে। রেলপথ মন্ত্রী বলেন,বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে। নতুন নতুন রেললাইন নির্মান ও রুট সম্প্রসারন করে রেল সেবা মানুষের দোড়গড়ায় পৌঁছে দেয়া হবে। এর অংশ হিসেবে ১০ অক্টোবর হতে পঞ্চগড়-রাজশাহী ট্রেন সার্ভিস চালু করা হবে,পঞ্চগড় থেকে বাংলাবান্ধা ও নীলফামারী থেকে দেবীগঞ্জ অনৈতিক অঞ্চল পর্যন্ত রেল লাইন নির্মান করা হবে। 


পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য রাখেন। সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস এর প্রধান উপদেষ্টা ও উদ্যোক্তা রেলপথ মন্ত্রীর ছেলে  ব্যারিস্টার মোঃ কৌশিক নাহিয়ান নাবিদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন চন্দ্র,দেবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক চিশতি,উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান,আওয়ামীলীগ নেতা গিয়াস উদ্দিন চৌধুরী,হাসনাৎজামান চৌধুরী জর্জ,গোলাম রহমান সরকার ও অপ্রতিরোধ্য কুড়িগ্রামের সভাপতি চৌধুরী মোঃ তানভিরুল ইসলাম ।

সভা শেষে  মন্ত্রী সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস ব্যবহার করে উপজেলার প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণের মাধ্যমে  সফট্ওয়্যারটির উদ্বোধন করেন। 
সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস এর প্রধান উপদেষ্টা ও উদ্যোক্তা ব্যারিস্টার মোঃ কৌশিক নাহিয়ান নাবিদ জানান,পঞ্চগড়ের দেবীগঞ্জে  দেশে এই প্রথম সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস কার্যক্রম শুরু হলো। এই সফট্ওয়্যারের মাধ্যমে উপজেলার সকল উপকারভোগীর ডাটাবেজ তৈরী করা হবে।এই সফট্ওয়্যার ব্যবহার করে খাদ্যবান্ধব কর্মসুচি,বয়স্ক,বিধবা,স্বামী পরিত্যক্ত,প্রতিবন্ধী ভাতা,মাতৃকালীন ভাতা,ভিজিডি,বাইসাইকেল বিতরণ,উপবৃত্তি,কর্মসৃজন,মানবিক সহায়তা প্রকল্প কার্যক্রম সহ সরকারের সকল  সেবা প্রদান করা হবে। এটি চালু হলে সেবা প্রদান সহজ সহ দুর্নীতি রোধ করা সম্ভব হবে । ঘরে বসেই অভিযোগের সততা যাচাই করা সম্ভব হবে। এক ক্লিকে ডাটাবেজে এন্ট্রি সকল উপকার ভোগীর নাম জানা যাবে। সুবিধা গ্রহনের সাথে সাথে উপকারা ভোগীর মোবাইলে অটো এসএমএস চলে যাবে। এক জনের সুবিধা অন্যজন নিতে পারবেনা। এ্যাপস তৈরীতে সহায়তা করেছেন অপ্রতিরোধ্য কুড়িগ্রাম নামের একটি সংগঠন। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –