ব্রেকিং:
বিশ্ব গণতন্ত্র সূচকে ৮ ধাপ এগিয়ে বাংলাদেশ।

শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১০ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
বেরোবি ছাত্রলীগ নেতার মামলায় অপর পক্ষের নেতা কারাগারে। আদিতমারীতে বিদ্যালয়ের মাঠ ঠিকাদারি প্রতিষ্ঠানের দখলে! এক বছরে রংপুরে ২৮ জঙ্গি গ্রেফতার। ঠাকুরগাঁওয়ে ১৪৪ ধারা জারি। হাইকোর্টের রায় অমান্য করে জমি দখল! ইসরাইলের অবৈধ স্থাপনা সরাতে নিরাপত্তা পরিষদকে আহ্বান বাংলাদেশের। এই প্রথম রংপুরে আধুনিক মানের ডাকবাংলো নির্মিত হচ্ছে ছাত্রদলের ১২ ইউনিট কমিটি ভেঙ্গে দেয়া হলো নীলফামারীতে। বিজিবি-বিএসএফ উচ্চ পর্যায়ে পতাকা বৈঠক। দুই সিটি নির্বাচন স্থগিত চেয়ে রিটের শুনানি রোববার। নিম্ন আদালতে বিচারক নিয়োগে বাতিল নারী কোটা ইরানি ব্যবসায়ীদের ভিসা বন্ধের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের অবশ্যই সাফল্য নিয়ে দেশে ফিরবে বাংলাদেশ- সাকিব নির্বাচনের দিন সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারে বাধা। সিটি নির্বাচন: মাঠে থাকবে ৪০ হাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এবার বিপ্লবী গার্ড বাহিনীর প্রভাবশালী কমান্ডারকে হত্যা।

বিজয় দিবসে সকল শিক্ষা প্রতিষ্ঠানের কর্মসূচি

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৮  

মহান বিজয় দিবস (১৬ ডিসেম্বর) উপলক্ষে দেশের সব জেলা ও উপজেলা শহরের  স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য সমাবেশ ও বিভিন্ন ধরনের খেলার আয়োজন করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এগুলো হলো ক্রীড়ানুষ্ঠান, টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট, নৌকা বাইচ (যেখানে সম্ভব), ফুটবল, কাবাডি ও হাডুডু। এছাড়া জাতীয় পর্যায়ের কর্মসূচির আলোকে রচনা, বিতর্ক ও আবৃত্তি প্রতিযোগিতা এবং মুক্তিযুদ্ধভিত্তিক অনুষ্ঠান আয়োজনের নির্দেশ দেওয়া হয়েছে।


দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে ব্যয় নির্বাহসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।
শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় পর্যায়ের কর্মসূচির অংশ হিসেবে মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি), দফতর, সংস্থা, সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত শিক্ষা প্রতিষ্ঠানে পতাকা উত্তোলন করতে হবে। ১৫ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর সন্ধ্যা থেকে রাত ১টা পর্যন্ত দফতর, অধিদফতর ও সংস্থার ভবনগুলোতে আলোকসজ্জার ব্যবস্থা করতে হবে।

বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ স্কাউট, রোভার স্কাউট, গার্লস গাইড কুচকাওয়াজ অনুষ্ঠান করবে। বিজয় দিবসের অনুষ্ঠানমালা উদযাপন বাস্তবায়ন করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিজয় দিবস যথাযথ মর্যাদায় পালনের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ গত ৯ ডিসেম্বর সংশ্লিষ্ট অতিরিক্ত সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি, এনটিআরসিএ’র চেয়ারম্যান, ব্যানবেইসের মহাপরিচালক, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) মহাপরিচালক, পরীক্ষণ ও নিরীক্ষা অধিদফতরের পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেয়।

মন্ত্রণালয়ের নির্দেশের পরদিন ১০ ডিসেম্বর দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ সংশ্লিষ্টদের দিবসটি যথাযথ পালনের জন্য নির্দেশ দেয় মাউশিসহ সংশ্লিষ্ট দফতর, পরিদফতর ও সংস্থাগুলো।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –
এই বিভাগের আরো খবর