• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
আত্মরক্ষার জন্য শক্তিশালী সশস্ত্রবাহিনী গড়বে সরকার: প্রধানমন্ত্রী নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের উপর দোষ চাপাচ্ছে বিএনপি: কাদের ৯৫ হাজার নতুন শ্রেণিকক্ষ পাবে মাধ্যমিকের শিক্ষার্থীরা মুজিববর্ষ উদযাপনে বাংলাদেশে আসবেন এরদোয়ান ডা. জাফরুল্লাহ চৌধুরীর মন্তব্যে বিরক্ত বিএনপি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত 

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০  

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১২ তম প্রতিষ্ঠা বার্ষিকী নানা আয়োজনের মধ্যদিয়ে পালন করা হয়েছে। উত্তর জনপদের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুরে সোমবার (১২ অক্টোবর) সকাল ৯টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দিবসে এক যুগ পূর্তিকে স্মরণীয় করে রাখতে বিকেল ৩টায় কর্মকর্তাদের ব্যবহারের জন্য নতুন একটি শীতাতপ নিয়ন্ত্রিত বাসের শুভ উদ্বোধন করেন বেরোবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

এসময় তিনি সবাইকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে বলেন, কর্মকর্তাদের নতুন বাসটি ব্যবহারের ফলে তাদের পেশাগত দায়িত্ব পালন আরো সহজ হবে। একই সাথে আরো নতুন নতুন সুবিধা বাড়ানোর জন্য উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানান তিনি। এছাড়া বিকেল সাড়ে ৩টায় বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের উত্তর পাশে কাঠবাদাম গাছের চারা রোপণের মাধ্যমে ভার্চুয়ালি বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন বেরোবি ভাইস-চ্যান্সেলর।

বিকেল ৪টায় স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে এবং জুম কনফারেন্সের মাধ্যমে প্রশাসনিক ভবনের সভাকক্ষে বিশ্ববিদ্যালয় দিবস ও যুগপূর্তি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের সম্মানীয় প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনার সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

এসময় তিনি জানান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজড করার প্রক্রিয়া চলমান রয়েছে। বেরোবি ভাইস-চ্যান্সেলর বলেন, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে তিনি সংশ্লিষ্ট সকলের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে নিরলসভাবে কাজ করছেন। করোনা মহামারির কারণে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষাকার্যক্রম অনলাইনের মাধ্যমে চালানোর পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

প্রফেসর কলিমউল্লাহ বলেন, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সেশনজট কমাতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তিনি জানান, ছাত্র-ছাত্রীদের শিক্ষাজীবন কোনো ধরনের গাফিলতির কারণে বিলম্বিত হলে তা বরদাস্ত করা হবে না। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ইতিবাচক ইমেজ অটুট রাখার মাধ্যমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

আলোচনা অনুষ্ঠানে সম্মানীয় প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের একযুগের পরিক্রমায় বেশ কিছু অর্জন উঠে এসেছে বর্তমান মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও-এর বিচক্ষণ দিক-নির্দেশনায়। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের উপর অর্পিত দায়িত্ব সমানভাবে পালন করতে পারলে এগিয়ে যাবে এই বিশ্ববিদ্যালয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট তাবিউর রহমান প্রধানের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয় দিবসের আলোচনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক প্রফেসর ড. নাজমুল হক, সেন্ট্রাল লাইব্রেরি এন্ড ইনফরমেশন সেন্টারের গ্রন্থাগারিক (চলতি দায়িত্ব) প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, রেজিস্ট্রার কর্ণেল আবু হেনা মুস্তাফা কামাল, এএফডব্লিউসি, পিএসসি (অব:), বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো: আতিউর রহমান, বেরোবি অর্থ কমিটির সদস্য ড. মো: রশীদুল ইসলাম, সহকারী প্রক্টর ড. সোহেলা মুস্তারী, শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক মোঃ মাসুদ-উল-হাসান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের সহকারী প্রভোস্ট সুমাইয়া তাহসিন হামিদা। ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। এছাড়া বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ১২তম প্রতিষ্ঠাবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে জাতীয় ও স্থানীয় সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –