• মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৭ ১৪২৭

  • || ১৮ রজব ১৪৪২

সর্বশেষ:
শুরু হলো অগ্নিঝরা মার্চ পৌরসভা নির্বাচন, পঞ্চম ধাপেও আ’লীগের জয়-জয়কার শিক্ষার প্রসারে বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর ৬ মেট্রোরেলে ঢাকার যানজট মুক্তির স্বপ্ন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পর পরীক্ষা- শিক্ষামন্ত্রী

বেরোবি ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর   

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুর এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তর এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (২৭ জানুয়ারি) বিকেল ৫টায় রাজধানীর আগারগাঁও-এর প্রত্নতত্ত্ব ভবনে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আনুষ্ঠানিকভাবে এই সমঝোতা স্মারকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়-এর পক্ষে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের পক্ষে সংস্থাটির মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ হান্নান মিয়া স্বাক্ষর করেন।

এই সমঝোতা স্মারকের ফলে দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার ৯নং হামিদপুর ইউনিয়নের ইসবপুর ধাপেরহাট সংলগ্ন প্রতœতাত্তি¡ক ঢিবি বেরোবি ও প্রত্নতত্ত্ব  অধিদপ্তর যৌথ প্রত্নতত্ত্বিক খনন পরিচালনা করবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বেরোবি ভাইস-চ্যান্সেলর প্রত্নতাত্ত্বিক খননকার্জে অংশীদার হওয়ায় প্রত্নতত্ত্ব  অধিদপ্তরকে ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, প্রথমবারের মতো বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর উত্তরবঙ্গের দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার ৯নং হামিদপুর ইউনিয়নের ইসবপুর ধাপেরহাট সংলগ্ন প্রত্নতত্ত্বিক ঢিবি খনন কাজ পরিচালনার সুযোগ পেয়েছে। প্রত্নতত্ত্বিক খনন ও গবেষণা কর্মের মাধ্যমে এই অঞ্চলের অজানা ইতিহাস সর্ম্পকে সুস্পষ্ট ধারণা লাভের সুযোগ তৈরি হবে এবং ইতিহাস-ঐতিহ্যকে আরো সমৃদ্ধ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এসময় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মোঃ হান্নান মিয়া বলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সঙ্গে প্রত্নতত্ত্বিক যৌথ খননে দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় পথ প্রদর্শকের ভূমিকা পালন করেছে। দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় এ ধরনের উদ্যোগ গ্রহণের মাধ্যমে নিজেদের সংস্কৃতি ও ইতিহাসকে আরো সমৃদ্ধ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রত্নসম্পদ সংরক্ষণ উপপরিচালক মোঃ আমিরুজ্জামান পিএইচডি, ফিল্ড অফিসার মোঃ শাহীন আলম, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়- এর জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের সহকারী পরিচালক ও এমফিল গবেষক মোঃ এহতেরামুল হক, সেকশন অফিসার (গ্রেড-২) ও এমফিল গবেষক মোঃ হাবিবুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –