রোববার   ০৮ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ১০ রবিউস সানি ১৪৪১

৫৬

সাকিবের পর নিষিদ্ধের পথে আরেক বাংলাদেশি ক্রিকেটার!

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

জুয়াড়ির প্রস্তাব গোপন রাখায় অক্টোবরের শেষে সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারের পর এবার নিষিদ্ধ হতে পারেন আরেক টাইগার ক্রিকেটার। অভিযোগ ওঠা ক্রিকেটারের নাম কাজী অনিক। 

ঘরোয়া ক্রিকেট নিয়মিত অনুসরণ করা সকলের কাছেই কাজী অনিক পরিচিত নাম। খেলেছেন বিপিএলেও। তবে ম্যাচ পাতানো নয়, ডোপিং কাণ্ডে জড়িয়ে নিষিদ্ধ হতে যাচ্ছেন তরুণ এ ক্রিকেটার। 

জাতীয় ক্রিকেট লিগ চলাকালীন অনিকের আচরণ নিয়ে সন্দেহ জাগে। এরপর ডোপ টেস্ট করা হলে সেখানে পজিটিভ রেজাল্ট আসে। আইসিসির নিয়মানুসারে অনিকের নিষিদ্ধ হওয়া সময়ের ব্যাপার মাত্র।

এ ধরনের বিষয়গুলো সরাসরি আইসিসি তদারকি করে। তারা দুই-একদিনের মধ্যে অনিকের অপরাধ বিচার-বিবেচনা করে বিসিবির কাছে ফাইনাল রিপোর্ট দেবে। সে অনুযায়ী শাস্তি ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির অ্যান্টি ডোপিং নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটার নেশাজাতীয় দ্রব্য কিংবা শক্তিবর্ধক ট্যাবলেট সেবন করলে ২.৪ অনুচ্ছেদ অনুযায়ী শাস্তি পাবেন। সেক্ষেত্রে শাস্তি এক থেকে দুই বছর, ক্ষেত্র বিশেষে বাড়তেও পারে। 

এবারের বঙ্গবন্ধু বিপিএলের ড্রাফটে দেখা যায়নি অনিকের নাম। অথচ গত বিপিএল ও অনূর্ধ্ব-১৯ দলের হয়ে দুর্দান্ত পেস বোলিং করে নজর কাড়েন তিনি। তাই অনেকেই তার নাম না দেখে হতবাক হয়েছিল। অনিকের নিষিদ্ধ হওয়ার সম্ভাবনা তার ভবিষ্যৎ ক্যারিয়ারে কালো দাগ এঁকে দিলো। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –