• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১১ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
বিশ্বে জাহাজ শিল্পে জায়গা করে নিয়েছে বাংলাদেশ: নৌ প্রতিমন্ত্রী পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্বের প্রতি বাংলাদেশের অটল প্রতিশ্রুতি দিনাজপুরে বিপুল পরিমাণ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার চাকরিচ্যুত প্রবাসীদের পুনর্বাসনের পরিকল্পনা করছে সরকার: প্রধানমন্ত্রী অর্থবিত্ত কখনো রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারে না: তথ্যমন্ত্রী

হরমোনের সমস্যা দূর করবে যেসব খাবার

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২০  

শরীরের স্বাভাবিক কাজকর্ম ঠিক রাখতে হরমোন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হরমোন শরীরে বার্তাবাহকের মতো কাজ করে। শরীরের সঠিক কার্যক্রমের জন্য হরমোন খুব জরুরি। অন্তঃক্ষরা গ্রন্থি থেকে যে রাসায়নিক বার হয়, তা রক্তের মাধ্যমে দেহের অঙ্গ-প্রত্যঙ্গে নানা বার্তা পৌঁছে দেয়। 

মানুষের শরীরের বিভিন্ন কোষ বা গ্রন্থি থেকে বিভিন্ন ধরনের হরমোন নিঃসৃত হয়। তার ফলে আমাদের খিদে পায়, ঘুম হয়, ত্বক সুন্দর থাকে, মন ফুরফুরে থাকে। প্রজনন ক্ষমতা ঠিক থাকার পিছনেও রয়েছে হরমোনের প্রভাব। এই হরমোনের গোলমালে মানসিক, শারীরিক সব ধরনের অসুখ হতে পারে।

তবে নানা কারণে শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। এতে দেখা দেয় বিভিন্ন সমস্যা। খাদ্যাভ্যাস, জীবনযাপন, মানসিক চাপ ইত্যাদি হরমোনের ভারসাম্যহীনতার কারণে হতে পারে। তবে কিছু খাবার রয়েছে যেগুলো হরমোনের ভারসাম্য রক্ষায় সাহায্য করে। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ ডাইজেস্ট জানিয়েছে এই খাবারগুলোর কথা।    

বাদাম 
বাদামের মধ্যে রয়েছে লিনোলেইক এসিড এবং স্বাস্থ্যকর চর্বি। এগুলো স্বাস্থ্যের জন্য ভালো। বাদাম শরীরের হরমোন নিঃসরণ বাড়িয়ে এর ভারাসাম্য বজায় রাখতে সাহায্য করে। হরমোনের ভারাসাম্য বজায় রাখতে কাঠবাদাম, ওয়াল নাট, পাইন বাদাম ইত্যাদি খেতে পারেন।

মাছ, মাংস 
হরমোনের ভারসাম্য বজায় রাখতে খান প্রোটিন জাতীয় খাবার। চেষ্টা করুন আপনার প্রতিটি মিলে যেন প্রোটিন জাতীয় খাবার থাকে। মাংস, মাছ, ডিম, দুধ হাই প্রোটিনের উৎস। তাই লাঞ্চ হোক বা ডিনার, প্রোটিন জাতীয় খাবার মাস্ট। ডিম খেতে কমবেশি সবাই পছন্দ করে, তাই মাছ মাংস না হলে শুধু ডিম খেলেও হরমোন ব্যালেন্স রাখা যাবে।

অ্যাভোকাডো, মিষ্টি আলু
অ্যাভোকাডো এবং মিষ্টি আলুর মধ্যে রয়েছে ভিটামিন বি৬। বিশেষজ্ঞরা বলেন, এই ভিটামিনের অভাবের সাথে মেয়েদের প্রোজেস্টেরন হরমোনের ভারসাম্যহীনতার সম্পর্ক রয়েছে। এটি পুরুষদের শুক্রাণু উৎপাদনেও জরুরি। তাই হরমোনের ভারাসাম্য রক্ষায় সাহায্য করতে এই খাবারগুলো খেতে পারেন।  

কলা, গাজর
কলার মধ্যে রয়েছে ভিটামিন বি৬। এটি হরমোনের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। এ ছাড়া গাজরও ভিটামিন বি৬-এর ভালো উৎস। তাই এটিও খেতে পারেন।

ফ্ল্যাকস সিড
ফ্ল্যাকস সিডের মধ্যে রয়েছে লিনোলেইক এসিড। এটি মেয়েদের প্রোজেস্টেরন হরমোন তৈরিতে সাহায্য করে। তাই ফ্ল্যাকস সিডও খেতে পারেন হরমোনের ভারসাম্য ঠিক রাখার জন্য।

সতর্কতা
উপরোক্ত খাবারগুলো খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে হবে। কেননা আপনার শরীরের ওজন, বয়স এবং প্রয়োজন অনুযায়ী খাবারের পরিমাণ কমবেশি হতে পারে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –