• শনিবার   ২৮ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৪ ১৪২৯

  • || ০৫ রজব ১৪৪৪

সর্বশেষ:
বৃষ্টি নামলেই শীত, লঘুচাপের ইঙ্গিত দেশে নতুন সুপারফুড ‘সাউ কিনোয়া-১’ ‘আগামী নির্বাচন সুষ্ঠু করতে সরকার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে’ স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য গ্রহণ করতে হবে জমি নিয়ে সংঘর্ষে দুই যুবক নিহত: ঘটনা জেরে ৩০ বাড়িতে আগুন

প্রাকৃতিক উপায়ে চুল সিল্কি করুন

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২  

প্রাকৃতিক উপায়ে চুল সিল্কি করুন                         
সুন্দর চুল পেতে কে না চায়। আর সুন্দর সিল্কি চুল পেতে সবাইকে পার্লারে যেতে হয়। অনেকে সময়ের কারণে যেতে পারে না পার্লারে। তাই তাদের জন্য বাড়িতে অল্প সময়ের একটু পরিচর্যাতেই পেতে পারেন সুন্দর মসৃণ আর ঘন সিল্কি চুল।

কীভাবে অল্প সময়ে এই পরিচর্যা করবেন, চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে- 

বাড়িতে থাকা কিছু উপকরণের মাধ্যমে আপনি আপনার চুলের পরিচর্যা করতে পারবেন। এগুলো হলো- পেঁয়াজ, ডিম, লেবু, অলিভ অয়েল, কলা, নারিকেলের দুধ, মেহেদি, মেথি আর নারিকেল তেল।

>>> চুল সুন্দর আর সিল্কি করতে পেঁয়াজের রস দারুণ কার্যকরী। খুশকি দূর করতে কিংবা নতুন চুল গজাতে সপ্তাহে তিন দিন পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে মাথার স্কাল্পে ও চুলে পেঁয়াজের রস দিয়ে ২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

>>> চুলে প্রোটিনের অভাব দূর করতে একটি ডিম ফেটে তাতে সামান্য লেবুর রস আর অলিভ অয়েল মেশান। এই প্যাকটি মাথার স্কাল্পে না লাগিয়ে শুধু চুলে লাগিয়ে অপেক্ষা করুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। এরপর এগ প্রোটিন সমৃদ্ধ একটি শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে নিন।

>>> কলায় আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন আর অ্যান্টি অক্সিডেন্ট। এসব উপাদান চুলের গঠন আর বৃদ্ধিতে কাজ করে। তাই চুলের পুষ্টিতে কলার পেস্ট চুলে লাগিয়ে অপেক্ষা করুন ১৫ মিনিট। এরপর চুল শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

>>> চুলের সৌন্দর্য বৃদ্ধিতে নারিকেল দুধের তুলনা হয় না। সপ্তাহে তিন দিন নারিকেলের দুধ চুলে লাগান। এতে আপনার প্রাণহীন চুল আবার প্রাণ ফিরে পাবে। চুলের যত্নে মেহেদির কথা কারোরই অজানা নয়। চুলকে মোটা আর শক্ত করতে কিংবা চুলের গোড়া মজবুত করতে সপ্তাহে অন্তত এক দিন চুলে মেহেদি ব্যবহার করুন।

>>> চুলের যত্নে নারিকেল তেলের বিকল্প নেই। নারিকেল তেল আমাদের চুলকে বাইরে থেকে সুরক্ষিত রাখে। তাই চুলের যত্নে অবশ্যই নারিকেল তেল রাখা উচিত। চুল সুন্দর আর সিল্কি করতে নারিকেল তেলের সঙ্গে মেথি মিশিয়ে নিন। এতে চুলের গঠন আরো মজবুত হয়। সিল্কি চুলের জন্যও নারিকেল তেল আর মেথির জুড়ি মেলা ভার।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –