• শুক্রবার   ০২ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
প্রাথমিকে শিক্ষক নিয়োগে ১০ হাজার পদ বাড়ছে নারী পুলিশ অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করছে: শিক্ষামন্ত্রী পাহাড়ের পরিবেশ অশান্ত করেছেন জিয়া: সংস্কৃতি প্রতিমন্ত্রী উদ্বোধনের পরদিনই মেট্রোরেলে চড়তে পারবেন যাত্রীরা ৫০টি মডেল মসজিদ উদ্বোধন চলতি মাসেই

ভ্যাপসা গরমে ত্বকের যত্ন      

প্রকাশিত: ১৬ জুলাই ২০২২  

ভ্যাপসা গরমে ত্বকের যত্ন                                
উজ্জ্বল ও সতেজ ত্বক সবারই প্রত্যাশিত। তীব্র গরমে ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে রূপসচেতন নারীরা যেমন ছুটেন পার্লারে তেমনই ঘরোয়া যত্নও কম করেন না। রোদে বের হলেই ত্বক লাল হয়ে যাওয়া, জ্বালা করা কিংবা ত্বকে কালচে দাগ পড়ে যাওয়া—এসব সমস্যার সমাধান কিন্তু রয়েছে আপনার হাতের নাগালে। আর সেটি হচ্ছে গ্রিন টি। 

গ্রিন টি সবচেয়ে বেশি জনপ্রিয় তার ওজন কমানোর গুণের কারণে। সুস্বাস্থ্য বজায় রাখতে অ্যান্টি অক্সিড্যান্ট, ভিটামিন আর খনিজে ভরপুর গ্রিন টির জুড়ি মেলা ভার। হার্টের সমস্যা থেকে ডায়াবেটিস, এক কাপ চিনি ছাড়া গ্রিন টিতে চুমুক দিলেই জব্দ হয় রোগবালাই। তবে ত্বক পরিচর্যাতেও এই চা দারুণ উপকারী।

গ্রিন টি ত্বক ভেতর থেকে আর্দ্র রাখে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চা ব্যবহার করতে পারেন। এই চা চামড়া কুঁচকে যাওয়া আটকায়। ব্রণর সমস্যা থেকে রেহাই পেতেও এই চায়ের ওপর ভরসা রাখতে পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টিতে থাকা বিভিন্ন অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বের হলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টিতেই হবে সমস্যার সমাধান। 

গ্রিন টি টোনার: রাস্তার ধুলাময়লা আর দূষণের প্রভাবে ত্বকের বারোটা বাজে। যাদের তৈলাক্ত ত্বক, তাদের ত্বকের সমস্যা আরও বেশি। তাই বাড়ি ফিরেই টোনার ব্যবহার করতে হবে। গ্রিন টি কিন্তু টোনার হিসাবে দারুণ কাজ করে। বেশি করে গ্রিন টি বানিয়ে কাঁচের শিশিতে ভরে রাখুন। রাস্তা থেকে ফিরে বা রাতে ঘুমানোর আগে এই টোনার ব্যবহার করুন। 

গ্রিন টি ক্লিনসার: দুই টেবিল চামচ গ্রিন টির লিকার আর এক টেবিল চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে সারা মুখে লাগিয়ে নিন। মিনিট পাঁচেক রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের ঔজ্জ্বল্য ফিরে পাবেন। 

গ্রিন টি স্ক্রাব: ত্বকের মৃত কোষ দূর করতেও গ্রিন টির ব্যবহার করতে পারেন। হাতে এক চা চামচ গ্রিন টির পাতা ও ফেসওয়াশ নিয়ে সারা মুখে হালকা হাতে ঘষে নিন। মিনিট তিনেক করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

চোখের যত্নে: ক্লান্তির ছাপ চোখের ওপর পড়তে সময় লাগে না। চোখের তলায় কালি পড়তে সেই দাগ সহজে দূর করা মুশকিল। ব্যবহার করা গ্রিন টির ব্যাগ ঠাণ্ডা করে চোখের ওপর মিনিট দশেক রাখুন। নিয়মিত করলে উপকার পাবেন। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –