• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

`চতুর্থ শিল্প বিপ্লবের সুফল পেতে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে`     

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩  

`চতুর্থ শিল্প বিপ্লবের সুফল পেতে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে'                    
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের সুফল পেতে হলে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার যতই বাড়াতে পারবো তত দ্রুত টেকসই উন্নয়ন নিশ্চিত করা হবে।

শুক্রবার (২৭ জানুয়ারি ) ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের ‘১৪তম ডিআরএমসি-সামিট ন্যাশনাল সায়েন্স কার্নিভাল-২০২৩’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন ।

তিনি বলেন, এ ধরণের আয়োজন থেকেই বেরিয়ে আসবে দেশের শ্রেষ্ঠ বিজ্ঞানীরা যারা দেশের সীমা অতিক্রম করে বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরবে। বাংলাদেশের প্রেক্ষাপট ধারণ করে নির্মাণ করবে টেকসই বিদ্যুৎ ও জ্বালানি ব্যবস্থা।

‘যায়েদ সাসটেইন্যাবিলিটি প্রাইজ ২০২৩’ অর্জন করায় ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ দলকে অভিনন্দন জানিয়ে বলেন, একাগ্রতা থাকলে বাংলাদেশের তরুণরা আগামীতে আরও ভাল করবে। সরকার নানাভাবে সহযোগিতা করছে। বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল হতেও, জ্বালানি ও বিদ্যুৎ খাতের দক্ষতা বৃদ্ধি, আর্থিকভাবে সাশ্রয়ী ও পরিবেশবান্ধব টেকসই জ্বালানি শক্তি উন্নয়নে নতুন উদ্ভাবনী প্রযুক্তি ও পদ্ধতিসমূহ খুঁজে বের করে উদ্ভাবনী সমাধানে গবেষণার জন্য প্রয়োজনীয় আর্থিক ও অন্যান্য সহযোগিতা করা হচ্ছে।

তিন দিনব্যাপী বিজ্ঞান উৎসবের আয়োজনে প্রজেক্ট ডিসপ্লে, দেয়াল পত্রিকা, স্ক্র্যাপ বুক ডিসপ্লে, ফটোগ্রাফি প্রদর্শনী, অলিম্পিয়াডস, আইকিউ টেস্ট, সাইন্সফিকশন লিখন, ইলাসট্রেইশন এক্সজিবিশন, পোস্টার ডিজাইনিং এক্সজিবিশন, গেইমিং কনটেস্ট, লাইন ফলোইং, প্রভৃতি কুইজ, সুডোকু প্রতিযোগিতা, বিজ্ঞান ভিত্তিক উপস্থিত বক্তৃতা ও রোবোটিক ওয়ার্কশপ প্রতিযোগিতা অন্তর্ভুক্ত রয়েছে। ৪৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদের সভাপতিত্বে অনুঠানে অন্যান্যের মধ্যে টাইটেল স্পন্সর সামিট গ্রুপের ভাইস চেয়ারম্যান লতিফ খান, বিজিএমই সভাপতি ফারুক হাসান ও কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের নির্বাহী পরিচালক মো. শহিদুল ইসলাম বক্তব্য রাখেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –