• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সারাদেশে চার কার্যদিবসে ভার্চুয়ালি ৯০৪৬ জনের জামিন

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২১  

করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ার পেক্ষাপটে সারা দেশে আদালতের স্বাভাবিক বিচার কাজ বন্ধ থাকলেও শুধুমাত্র জামিন আবেদন ও জরুরী ফৌজদারি বিষয় শুনানির জন্য ভার্চুয়ালি আদালত খোলা রাখা হয়েছে। এই প্রক্রিয়ায় রবিবার সারা দেশে ১৮৪২ জনকে জামিন দিয়েছে আদালত। এদিন ৩৩১৩টি জামিন আবেদন নিষ্পত্তি করে এই জামিন মঞ্জুর করা হয়। জামিনের পর এদিনই তারা কারাগার থেকে মুক্তি পেয়েছেন বলে জানানো হয়েছে। এ নিয়ে গত চার কার্যদিবসে ৯০৪৬ জন জামিন নিয়ে কারামুক্ত হলেন। সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তার দেওয়া এক তথ্য বিবরনীতে বলা হয়েছে, আজ ১৮ এপ্রিল ২০২১ খ্রি তারিখ সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৩৩১৩টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১৮৪২ জন হাজতী অভিযুক্ত ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন। ভার্চুয়াল আদালত শুরু হওয়ার চার কার্যদিবসে সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানির মাধ্যমে জামিনপ্রাপ্ত হয়ে মোট ৯০৪৬ জন হাজতী অভিযুক্ত ব্যক্তি কারাগার হতে মুক্ত হয়েছেন।’

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গত ৫ এপ্রিল থেকে সারা দেশে নিম্ন আদালতে স্বাভাবিক বিচার কাজ বন্ধ ঘোষনা করে সুপ্রিম কোর্ট প্রশাসন। এরই ধারাবাহিকতায় ১২ এপ্রিল পৃথক এক আদেশে এখন থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আসামিদের কারাগারে রেখেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি জামিন ও রিমান্ড শুনানি করতে দেশের সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের বিচারকদের প্রতি নির্দেশ দেওয়া হয়। এবিষয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানীর স্বাক্ষরে বিজ্ঞপ্তি জারি করা হয়। এ নির্দেশের পরপরই সেদিন (১২ এপ্রিল) থেকে ভার্চুয়ালি রিমান্ড ও জামিন শুনানি শুরু হয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –