• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

সাবেক মন্ত্রী মরহুম আব্দুর রৌফ চৌধুরীর ১৪তম মৃত্যুবার্ষিকী পালিত 

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় নেতা ও সাবেক প্রতিমন্ত্রী আব্দুর রৌফ চৌধুরীর ১৪তম মৃত্যুুবার্ষিকী আজ।

এ উপলক্ষে আজ সকালে তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি মরহুম আব্দুর রৌফ চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও  কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও হাবিপ্রবি এর প্রগতিশীল শিক্ষক ফোরাম এবং মুক্তিযুদ্ধের চেতনা ও ম‚ল্যবোধে বিশ্বাসী গণতান্ত্রিক শিক্ষক পরিষদের নেতৃবৃন্দ তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।  

উল্লেখ্য, আব্দুর রৌফ চৌধুরী মুক্তিযুদ্ধকালীন সময়ে প‚র্বাঞ্চলীয় জোনে মুিজব নগর সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের দূত হিসেবে ছিলেন। সেই সাথে বোঁচাগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধাদের সংগঠক ছিলেন। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রামে প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বোঁচাগঞ্জ উপজেলাকে পাক-হানাদার মুক্ত করেন। ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার ধনতলা গ্রামের চৌধুরী পরিবারে জন্ম নেন তিনি। ১৯৮৮ সালে বোচাগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ১৯৯৬ সালে দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে বাংলাদেশ সরকারের ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০২ সালে জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা অর্ধনমিত রাখায় বিএনপি-জামাতের হামলায় তিনি গুরুতর আহত হন। পরে অসুস্থাবস্থায় ২০০৭ সালের ২১ অক্টোবর তিনি মৃত্যুবরন করেন। তার একমাত্র সুযোগ্য পুত্র খালিদ মাহমুদ চৌধুরী বর্তমান সরকারের নৌ-পরিবহন প্রতিমন্ত্রী এবং দিনাজপুর-২ আসনের সংসদ সদস্য হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করছেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –