• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ সিনেমা মুক্তির স্মৃতি স্মরণ করলেন ডিলান

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৩  

 
বাংলাদেশের মুক্তিসংগ্রামে সাহায্যার্থে ১৯৭১ সালের ১ আগস্ট যুক্তরাষ্ট্রের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ শীর্ষক কনসার্টের আয়োজন করেছিলেন পণ্ডিত রবি শঙ্কর ও জর্জ হ্যারিসন। সেই কনসার্টে মানবতার ডাকে ছুটে এসেছিলেন হাজার হাজার মানুষ। আর তাদের গানে গানে মাতিয়েছিলেন হ্যারিসনের দলের বব ডিলান, আলী আকবর খান, রিঙ্গো স্টার, বিলি প্রেস্টন, এরিক ক্ল্যাপটনের মতো তারকারা।

কনসার্টের নেপথ্যের ঘটনা নিয়ে পরের বছর একই নামে তথ্যচিত্র বানান সল সুইমার। ২৩ মার্চ ছবিটি মুক্তির ৫১ বছর হয়েছে। বিশেষ এই দিনে স্বর্ণালি স্মৃতি স্মরণ করলেন বব ডিলান, শেয়ার করলেন বাংলাদেশকে নিয়ে আয়োজিত কনসার্টের বিশেষ মুহূর্ত।

বিশ্ব সংগীতের সর্বকালের সেরাদের একজন বব ডিলান। নোবেল, পুলিৎজার, অস্কার কিংবা গ্র্যামির মতো বিখ্যাত সব পুরস্কার যার অর্জনে, সেই কিংবদন্তি শিল্পীই শেয়ার করলেন বাংলাদেশকে নিয়ে আয়োজিত কনসার্টের বিশেষ মুহূর্ত।

নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে আয়োজিত সেই কনসার্টে চমক হিসেবে উপস্থিত হয়েছিলেন বব ডিলান। এর পর গিটার-মাউথ অর্গান বাজিয়ে শোনান তার বিখ্যাত কিছু গান। এর মধ্যে ‘জাস্ট লাইক আ ওম্যানের ভিডিও ক্লিপ নিজের অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট করেছেন শিল্পী।

ভিডিওর ক্যাপশনে বব ডিলান লিখেছেন, “মার্চ ২৩, ১৯৭২: ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ সিনেমার মুক্তির দিন।”

ভিডিওতে দেখা যায়, বব ডিলানের সঙ্গে জর্জ হ্যারিসনও গিটারে সঙ্গ দিচ্ছেন। ঐতিহাসিক আয়োজনের এমন দুর্লভ মুহূর্ত দেখে তাই উচ্ছ্বাস শ্রোতাদের মনে। বিশেষত বাংলাদেশিদের মুগ্ধতার ছাপ লক্ষ্য করা গেল ডিলানের পোস্টের নিচে। অনেকেই তাকে ভালোবাসা জানাচ্ছেন। এ ছাড়া দেশের সংগীতাঙ্গনের অনেকেও ভিডিওটি নিজ নিজ ফেসবুক ওয়ালে শেয়ার করেছেন।

‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ সিনেমার পরিচালনা করেছিলেন মার্কিন নির্মাতা সল সুইমার। এর প্রযোজনায় ছিলেন জর্জ হ্যারিসন ও অ্যালেন ক্লেইন। এই ছবিতে মূলত কনসার্টের পরিকল্পনা থেকে শুরু করে এর বাস্তবায়ন অব্দি সব কিছু তুলে ধরা হয়েছে। মুক্তির পর ছবিটি আড়াই মিলিয়ন মার্কিন ডলার আয় করেছিল।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –