• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

শীতে যেসব খাবার খেলে হতে পারে হার্ট অ্যাটাক

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২  

শীতে যেসব খাবার খেলে হতে পারে হার্ট অ্যাটাক                        
হার্ট অ্যাটাক এক নীরব ঘাতক। যে কেউ যে কোনো সময় এর শিকার হতে পারেন। শরীরচর্চা না করা, অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ ও জীবনযাপনে অনিয়ম হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। জীবনযাত্রা সম্পর্কে সচেতন না হলে এই ঝুঁকির মধ্যে পড়তে পারে যে কোনো বয়সের নারী-পুরুষ। তাই সময় থাকতেই লাইফস্টাইল ও ডায়েটে পরিবর্তন আনাটা বেশ জরুরি।

বিশেষজ্ঞরা বলছেন, অনিয়ন্ত্রিত জীবনযাপন ও মানসিক উদ্বেগের কারণে বর্তমানে হৃদ্‌রোগে আক্রান্তের ঝুঁকি সবচেয়ে বেশি। তবে এ ঝুঁকি আরো বেড়ে যায় যদি শীতে বা ঠান্ডা আবহাওয়ায় এই চারটি খাবার খান। এসব খাবার ঠান্ডা আবহাওয়ায় শরীরে কোলেস্টেরলের পরিমাণ আরো বাড়িয়ে দেয়, যা অসময়ে হৃদ্‌রোগ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো মারাত্মক রোগগুলোকে ডেকে নিয়ে আসে।

বিশেষজ্ঞরা বলছেন, এসব খাবার খাওয়ার পাশাপাশি শারীরিক কার্যকলাপ বা ব্যায়াম না করার অভ্যাস থাকলে এসব রোগের ঝুঁকি বেড়ে আরো দ্বিগুণ হয়ে যায়। আমেরিকান কলেজ অব কার্ডিওলজির একটি রিপোর্ট বলছে, নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই শরীরে গ্রীষ্মের তুলনায় শীতকালে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। তাই শীতের ডায়েটলিস্টে অবশ্যই এই চার ধরনের খাবারকে এড়িয়ে চলুন। চলুন তবে জেনে নেয়া যাক শীতে যেসব খাবার খেলে হতে পারে হার্ট অ্যাটাক সে সম্পর্কে- 

মিষ্টিজাতীয় খাবার
শীতে আইসক্রিম খাওয়ার প্রবণতা কমে গেলেও  চা বা কফি, কেক, পেস্ট্রি, কুকিজ, মিষ্টি, পুডিংয়ের মতো অনেক মিষ্টি খাবারের প্রবণতা বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, এই সব খাবারে উচ্চ পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে। যা আপনার শরীরে ট্রাইগ্লিসারাইড এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা দ্রুত বাড়িয়ে দিয়ে আপনাকে হৃদ্‌রোগের দিকে ঠেলে দেয়।

রেড মিট
শীতে শরীরের তাপমাত্রা বাড়াতে অনেকেই রেড মিট খাওয়াকে প্রাধান্য দেন। তবে আপনি কি জানেন? লাল মাংসে কোলেস্টেরল ও স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি থাকে, যা শরীর ও হার্টের জন্য বিপজ্জনক হয়ে ওঠে।

ভাজা-পোড়া খাবার
শীতে গরম গরম শিঙাড়া, পাকোড়া, ফ্রাই, চিপস, চিকেন উইংস এবং ভাজা-পোড়া খাবার খেতে ভালোই লাগে। তবে এইসব খাবার শরীরে কোলেস্টেরল বাড়াতে কাজ করে। তাই ক্যালরি এবং লবণ বেশি থাকা ভাজাপোড়া খাবার শীতে এড়িয়ে চলুন।

ফাস্ট ফুড বা জাঙ্ক ফুড
এসব খাবার সরাসরি স্থূলতা, হৃদ্‌রোগ এবং ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী রোগের অন্যতম প্রধান কারণ। বার্গার, পিৎজার মতো জিনিস শুধু কোলেস্টেরলের মাত্রা বাড়ায় না আপনার শরীরে রক্তে শর্করার মাত্রাও নষ্ট করে।

সূত্র: এই সময়

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –