• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

‘চীনবিরোধী’ বাণিজ্যিক জোটে যোগ দিতে চীনের আবেদন

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২১  

চীনের প্রভাব কমাতে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোকে নিয়ে গঠিত অংশীদারিত্বমূলক বাণিজ্যিক জোট সিপিটিপিপি’তে যোগ দিতে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে চীন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার চীনবিরোধী নিরাপত্তা জোট ‘অকাস’ গঠনের ঘোষণা দেওয়ার পরদিনই কম্প্রিহেনসিভ অ্যান্ড প্রোগ্রেসিভ এগ্রিমেন্ট ফর ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপে (সিপিটিপিপি) বেইজিংয়ের যুক্ত হওয়ার এ ইচ্ছার কথা জানা গেল।

চীন জোটটিতে যোগ দিলে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের একচ্ছত্র প্রভাব বিস্তারের পথ সুগম হবে বলে ধারণা অনেক পর্যবেক্ষকের।

বেইজিংয়ের প্রভাব হ্রাসে বারাক ওবামার আমলে যুক্তরাষ্ট্রই প্রথম এই এশিয়া-প্যাসিফিক বাণিজ্য জোটের উদ্যোগ নিয়েছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে এই উদ্যোগ থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। পরবর্তীতে জাপানের নেতৃত্বে সিপিটিপিপি গঠনের আলোচনা শুরু হয়।

২০১৮ সালে ১১টি দেশ এতে স্বাক্ষর করে। এ দেশগুলোর মধ্যে জাপান ছাড়াও আছে অস্ট্রেলিয়া, কানাডা, চিলি, ব্রুনেই, মালয়েশিয়া, মেক্সিকো, পেরু, সিঙ্গাপুর, ভিয়েতনাম ও নিউ জিল্যান্ড।

জোটের প্রশাসনিক কেন্দ্রের দায়িত্ব পালন করছে নিউ জিল্যান্ড।

বৃহস্পতিবার চীনের বাণিজ্য মন্ত্রী ওয়াং ওয়েনতাও জানান, তিনি সিপিটিপিপির মুক্ত বাণিজ্য চুক্তিতে যোগ দিতে নিউ জিল্যান্ডের বাণিজ্য মন্ত্রী ডেমিয়েন ও’কনরকে চিঠি দিয়েছেন।

এ আবেদনের পরের পদক্ষেপ কী হবে, তা নিয়ে দুই মন্ত্রী আলোচনাও করেছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়।

চলতি বছরের জুনে যুক্তরাজ্য সিপিটিপিপিতে যোগ দিতে আনুষ্ঠানিক আলোচনা শুরু করে; থাইল্যান্ডও এতে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

চীন গত বছরের নভেম্বরে ১৪টি দেশের সঙ্গে মিলে অন্য একটি মুক্ত বাণিজ্য জোট রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপও (আরসিইপি) করেছে। 

বিশ্বের সবচেয়ে বড় এ বাণিজ্য জোট আরসিইপিতে চীন ছাড়াও আছে দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড।

তবে এসব গুরুত্বপূর্ণ বড় চুক্তিতে কোনো অংশগ্রহন নেই যুক্তরাষ্ট্রের। ফলে ধারনা করা হচ্ছে, এ অঞ্চলে চীনের একচ্ছত্র প্রভাব আরও বাড়তে চলেছে; বিপরীতে, সুযোগ কমছে যুক্তরাষ্ট্রের।

সূত্র: রয়টার্স

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –