• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ইরানে সামরিক সহযোগিতা চালিয়ে যাবে রাশিয়া

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২১  

দুই দেশের নিয়ম ও আন্তর্জাতিক আইন মেনে ইরানের সঙ্গে সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতা চালিয়ে যাবে রাশিয়া। রাশিয়ার সমরাস্ত্র আমদানি-রপ্তানি প্রতিষ্ঠান রোসোবোরোন এক্সপোর্টের মহাপরিচালক আলেক্সান্দার মিখিভ এ তথ্য জানিয়েছেন।

দুবাই এয়ার শো-২০২১ উপলক্ষে বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছেন মিখিভ। তিনি দুবাইতে সাংবাদিকদের বলেন, ইরানের সঙ্গে রাশিয়ার সামরিক-প্রযুক্তিগত সহযোগিতা দীর্ঘদিন ধরে চলে এসেছে। আন্তর্জাতিক আইনের পাশাপাশি এই দুইদেশের আইনের প্রতি সম্মান জানিয়ে দ্বিপক্ষীয় সামরিক সহযোগিতা অব্যাহত থাকবে।

এর আগে ইরানের সঙ্গে সামরিক সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছিলেন রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর টেকনিক্যাল-মিলিটারি কো-অপারেশনের পরিচালক দিমিত্রি শোগায়েভ। তিনি বলেছিলেন, ইরানের সঙ্গে সামরিক সহযোগিতা আরো শক্তিশালী করতে রাশিয়া প্রস্তুত রয়েছে। তিনি বলেছিলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান রাশিয়ায় নির্মিত বিভিন্ন সমরাস্ত্র সংগ্রহ করতে ইচ্ছুক।

মস্কোয় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত কাজেম জালালি ২০২০ সালের অক্টোবর মাসে এক সাক্ষাৎকারে বলেছিলেন, তার দেশের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে রাশিয়ার কাছ থেকে সমরাস্ত্র সংগ্রহ করার সুযোগ সৃষ্টি হয়েছে।

এর আগে ২০১৬ সালে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পায় ইরান। ২০০৭ সালে রাশিয়ার সঙ্গে একই ধরনের একটি চুক্তি করেছিল ইরান। কিন্তু ২০১০ সালে জাতিসংঘ ইরানের ওপর অস্ত্র কেনায় নিষেধাজ্ঞা দেয়। তারপর থেকে স্থগিত থাকে সে চুক্তি।

উল্লেখ্য, ইরানের ওপর থেকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেওয়া অস্ত্র নিষেধাজ্ঞা শেষ হয় ২০২০ সালের ১৮ অক্টোবর।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –