• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

এবার নিষেধাজ্ঞার কবলে পুতিনের ‘প্রেমিকা’ এলিনা

প্রকাশিত: ৭ মে ২০২২  

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কবলে পড়তে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাবেক প্রেমিকা এলিনা কাবায়েভা। সদ্য প্রস্তাবিত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞার ষষ্ঠ প্যাকেজে রয়েছে তার নাম। শুক্রবার ইউরোপিয়ান কূটনীতিকদের দুটি সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে সিএনএন।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কমিশন সূত্র জানিয়েছে, এ পর্যায়ে কারো নাম যুক্ত হতে পারে আবার কারো নাম বাদও পড়তে পারে। তবে ইইউ এখনো এ খসড়া প্রস্তাবে আনুষ্ঠানিকভাবে স্বাক্ষর করেনি। স্থানীয় সময় শুক্রবার সকালে বেলিজিয়ামের ব্রাসেলসে ইইউ সদর দফতরে অনুষ্ঠিত রাষ্ট্রদূতদের বৈঠকে এটি সই হতে পারে বলে জানিয়েছে এ সূত্র।

একটি সূত্র সিএনএনকে জানায়, আলোচনা চলছে, এটি কোনো কেকের অংশ নয়, আমাদের অপেক্ষা করতে হবে। দেখা যাক কী হয়।

অলিম্পিকে গোল্ড মেডেল জয়ী জিমন্যাস্ট এলিনা কাবায়েভার সঙ্গে পুতিনের সম্পর্কের কথা চাউড় বেশ আগে থেকেই। পুতিনের সঙ্গে ১৯৮৩ সালে জন্ম নেয়া এলিনার সম্পর্ক এক দশকেরও বেশি সময় ধরে বলে প্রচলিত রয়েছে। তবে পুতিন বরাবরই এ সম্পর্ক অস্বীকার করে আসছেন।

এর আগে, গত এপ্রিলে ওয়ালস্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, এলিনার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হবে কী হবে না তা নিয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দ্বিধায় ছিলেন। কারণ এ পদক্ষেপকে পুতিনের পক্ষে এতটাই ব্যক্তিগত আঘাত বলে মনে করা হয়েছিল যে এ বিষয়টি রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা আরো বাড়িয়ে তুলতে পারে। তবে এবার ইউরোপীয় ইউনিয়নের সম্ভাব্য নিষেধাজ্ঞার তালিকায় এলিনাকে রাখা হয়েছে।

ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এরই ধারাবাহিকতায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। গত ৬ এপ্রিল হোয়াইট হাউসের পক্ষ থেকে এ নিষেধাজ্ঞা জারি করা হয় বলে এক বিবৃতিতে জানানো হয়।

এতে বলা হয়, নতুন নিষেধাজ্ঞার আওতায় পুতিনের দুই মেয়ে মারিয়া ভরোন্তোসভা ও ক্যাটেরিনা টিখোনোভাসহ রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের স্ত্রী ও মেয়ে এবং রুশ নিরাপত্তা কাউন্সিলের সদস্যরাও রয়েছেন। এছাড়া নিষেধাজ্ঞার আওতায় রয়েছে রাশিয়ার শীর্ষ সরকারি ও বেসরকারি ব্যাংকও।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –