• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ

প্রকাশিত: ১ জুলাই ২০২২  

নিজের ভঙ্গুর ক্ষমতাসীন জোটের ওপর আসা ক্রমবর্ধমান চাপ নিয়ন্ত্রণ করতে না পারায় ক্ষমতা থেকে সরে গেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এ অবস্থায় দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন ইয়াইর লাপিদ।

প্রধানমন্ত্রী হিসেবে নাফতালি বেনেট এক বছর পার করার পর ইহুদি রাষ্ট্রের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ।

শুক্রবার এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, আগামী ১ নভেম্বর ইসরায়েলে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সময় পর্যন্ত ইয়াইর লাপিদ ইসরায়েলের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

চার মাস পর ইসরায়েলের আবার নির্বাচন হলেও সেটি নাফতালি বেনেটের অধীনে হবে না। এ সময় প্রধানমন্ত্রী থাকবেন ইয়াইর লাপিদ। ফলে তার অধীনেই নির্বাচন অনুষ্ঠিত হবে, এটা নির্ধারিত। কেননা, জোট করে সরকারে আসার আগে শর্ত মোতাবেক, সরকারের পূর্ণাঙ্গ মেয়াদের অর্ধেক সময় বেনেট ও অর্ধেক সময় লাপিদ প্রধানমন্ত্রী থাকবেন বলে উল্লেখ করা হয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নড়বড়ে ক্ষমতায় থাকা বেনেট সরকারকে আর চাচ্ছিলেন না ইসরায়েলি আইনপ্রণেতারা। তাই বৃহস্পতিবার ভোটাভুটির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়। বেশিরভাগ পার্লামেন্ট সদস্য এতে মত দেন।

এতে আরো বলা হয়, বেনেট-লাপিদ জোটে ভাঙন ও পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘটনায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন ইহুদি রাষ্ট্রটির সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আগামী নির্বাচনের মধ্য দিয়ে আবার ক্ষমতায় ফেরার আশা প্রকাশ করেছেন তিনি।

নভেম্বরের নির্বাচনে ইয়াইর লাপিদ অনেকটা চাপে থাকবেন। কেননা, ইসরায়েলি রাজনীতিতে নেতানিয়াহুর প্রভাব খুব বেশি। দীর্ঘদিন ধরে দেশটির প্রধানমন্ত্রী থাকায় তাকে চ্যালেঞ্জ করা ইয়াইর লাপিদের জন্য বেশ কঠিন হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –