• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

শর্তসাপেক্ষে পুতিনের সঙ্গে কথা বলতে রাজি বাইডেন

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২  

শর্তসাপেক্ষে পুতিনের সঙ্গে কথা বলতে রাজি বাইডেন                         
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেন যুদ্ধ নিয়ে শর্তসাপেক্ষে কথা বলতে সম্মত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (১ নভেম্বর) যুক্তরাষ্ট্রে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর রাষ্ট্রীয় সফরকালে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন জানান, এখনই পুতিনের সাথে যোগাযোগ করার কোনো পরিকল্পনা তার নেই। তবে তিনি আলোচনার পথ খোলা রেখেছেন।

বাইডেন বলেন, পুতিন যুদ্ধের ইতি টানতে চাইলে আমি এবং আমার ন্যাটো সদস্যভুক্ত মিত্ররা তার বসবো এবং জানবো তিনি কী চান। তবে তার কর্মকাণ্ড দেখে মনে হচ্ছে তিনি তা চান না। তিনি যা করছেন তা এক ধরনের অসুস্থতা।

বাইডেন আরো বলেন, প্রেসিডেন্ট পুতিন প্রাথমিকভাবে যে হিসাব করেছিলেন তা একে একে ভুল প্রমানিত হচ্ছে।

এদিকে সংবাদ সম্মেলনে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, তিনি পুতিনের সাথে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিয়ে আলোচনা চালিয়ে যাবেন।

উল্লেখ্য, দীর্ঘ নয় মাস ধরে সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই দেশ ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি এই যুদ্ধ শুরু হয়। যুদ্ধে ইতোমধ্যে বেশ কয়েকটি অঞ্চল হারিয়েছে ইউক্রেন। তবে রুশ সৈন্যকর্তৃক দখল হওয়া কিছু কিছু অঞ্চল পুনর্দখলও করেছে ইউক্রেনীয় বাহিনী।

বর্তমানে দেশটির বিদ্যুৎ ব্যবস্থাকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে রাশিয়া। এরইমধ্যে ইউক্রেনের অর্ধেক অঞ্চল বিদ্যুতের চরমঅভাবে ভুগছে। দেশটিতে বর্তমানে শীতকাল বিরাজ করছে। এই সময়ে সেখানে বিদ্যুৎ না থাকায় ইউক্রেনীয়দের চরম দুর্দশায় দিন কাটাতে হচ্ছে।

সূত্র: ব্লুমবার্গ

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –