• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

ব্যবহৃত চা পাতা ফেলে না দিয়ে কাজে লাগাবেন যেভাবে

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১  

সকালে ঘুম থেকে উঠার পর থেকে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত দুই-চার কাপ চা খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। চা পানে দিনভর চাঙা থাকা যায়। চা বানাতে গেলে চা পাতার ব্যবহার তো অবশ্যই হয়ে থাকে। আর চা বানানোর পর পাতা ফেলেই দেওয়া হয়। তবে ব্যবহৃত চা পাতাও যে অনেক কাজে লাগানো যায় এটা অনেকেরই জানা নেই। চলুন তবে জেনে নেয়া যাক ব্যবহৃত চা পাতা কী কী কাজে ব্যবহার করবেন-

গাছের সার

ফোটানো চায়ের পাতা গাছের সার হিসেবে বেশ উপকারী। সেক্ষেত্রে চায়ের পাতা রোদে শুকিয়ে তারপর গাছের গোড়ায় সার হিসেবে ব্যবহার করুন।

জুতার দুর্গন্ধ তাড়াতে

অনেকেরই জুতা থেকে দুর্গন্ধ বের হয়। এ সমস্যা থেকে নিস্তার পেতে গ্রিনটিতে ভরসা রাখুন। গ্রিনটির পাতা জুতার ভেতরে একদিন রাখলেই গন্ধ দূর হবে।

ক্ষত কমাতে

রান্নাঘরে কাটাকাটি করতে গিয়ে হাত কেটে গেছে? ক্ষত সারানোর জন্য অ্যান্টিসেপটিক কিছু খুঁজছেন? সেক্ষেত্রে অন্য কিছু না খুঁজে চায়ের পাতা ব্যবহার করতে পারেন। কারণ এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষত সারাতে কাজে লাগে। এজন্য চায়ের পাতাগুলো একটু ভালো করে সিদ্ধ করে নিন। তারপর কেটে যাওয়া জায়গায় লাগান। তাহলে দ্রুত ক্ষত সেরে যাবে।

কন্ডিশনার হিসেবে

শ্যাম্পু করার পর ঠিক মতো কন্ডিশনিং না করলে চুল হয়ে ওঠে নিষ্প্রাণ। সব সময়ে দোকান থেকে কেনা কন্ডিশনার না মেখে প্রাকৃতিক কন্ডিশনার দিয়েও চুলের যত্ন নিতে পারেন। এই রকমই একটি প্রাকৃতিক কন্ডিশনার হলো চা পাতা। এজন্য ফোটানো চায়ের পাতা সিদ্ধ করে নিন। শ্যাম্পু করার পর সেই পানি দিয়ে ধুয়ে নিলে চুল নরম হয়ে উঠবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –