• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

মানুষের তাড়া খেয়ে মারা গেছে পঞ্চগড়ের সেই নীলগাইটি 

প্রকাশিত: ১৮ মার্চ ২০২১  

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় দেখতে পাওয়া বিলুপ্ত প্রজাতির নীলগাইটি মানুষের তাড়া খেয়ে হার্ট অ্যাটাকে মারা গেছে। গতকাল বুধবার দুপুরে উপজেলার মির্জাপুর ইউনিয়নের খোঁচপাড়া এলাকা থেকে মৃত অবস্থায় নীলগাইটি উদ্ধার করে বনবিভাগের কাছে হস্তান্তর করে পুলিশ।

মৃত নীলগাইটি বিশেষ প্রক্রিয়ায় জাদুঘরে সংরক্ষণের জন্য পাঠানোর প্রক্রিয়া চলছে। ভারত থেকে সীমান্ত পেরিয়ে ওই নীলগাই বাংলাদেশে ঢুকেছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

পুলিশ, বনবিভাগ ও স্থানীয়রা জানায়, সকালে আটোয়ারীর দাড়খোর সীমান্ত দিয়ে ভারত থেকে নীলগাইটি বাংলাদেশে আসে। এ সময় স্থানীয়রা নীলগাইটি ধরতে তাড়া করে। ৮ থেকে ১০ কিলোমিটার দৌড়ানোর পর নীলগাইটি মির্জাপুর ইউনিয়নের বারো আউলিয়া এলাকায় পড়ে গিয়ে হাঁপাতে থাকে। একপর্যায়ে নীলগাইটির চারপাশে ঘিরে রাখে উৎসুকরা। এর কিছুক্ষণের মধ্যেই মারা যায় প্রাণীটি। খবর পেয়ে নীলগাইটি উদ্ধার করে বনবিভাগের কাছে হস্তান্তর করে পুলিশ।

মৃত নীলগাইটির ডাক্তারি পরীক্ষা করেন আটোয়ারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ। তিনি বলেন, মানুষের তাড়া খেয়ে দীর্ঘপথ দৌড়ানোর কারণে নীলগাইটি হার্ট অ্যাটাকে মারা গেছে।

পঞ্চগড় বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা হৃষিকেশ চন্দ্র রায় বলেন, নীলগাই আমাদের দেশে বিলুপ্তপ্রায় এক শ্রেণির প্রাণী। এখনো ভারতে কিছু কিছু জায়গায় নীলগাইয়ের দেখা মেলে। ভারত থেকেই ওই নীলগাইটি সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসে। প্রাপ্তবয়স্ক পুরুষ নীলগাইটির ওজন আড়াই থেকে তিন মণ, উচ্চতা ৪ ফুট, লম্বা ৮ ফুট, গায়ের রঙ ধূসর। নীলগাইটি টাঙ্গাইল ভূঞাপুরের বঙ্গবন্ধু সেতু আঞ্চলিক মিউজিয়ামে সংরক্ষণের জন্য পাঠানোর প্রক্রিয়া চলছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –