• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

তেঁতুলিয়ায় নদীতে শখের বশে জাল ফেলে ২৮ কেজি ওজনের বাঘাইড় 

প্রকাশিত: ২৬ জুলাই ২০২১  

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় মহানন্দা নদীতে শখের বশে জাল দিয়ে মাছ ধরতে গিয়ে ২৮ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ পেয়েছেন কয়েকজন যুবক। রোববার (২৫ জুলাই) দুপুরে মাছটি ধরা পড়ে। 
 
স্থানীয়রা জানান, উপজেলা সদরের সর্দারপাড়া এলাকার বিপ্লব, আবু হাসান, আজিজ, সাহাদাতসহ কয়েকজন যুবক মিলে শখের বশে বাড়ির সামনে মহানন্দা নদীতে মাছ ধরতে যান। একপর্যায়ে তাদের জালে বড় মাছ পড়েছে বুঝতে পেরে সবাই মিলে পানিতে নেমে জাল থেকে মাছটি ধরে বাড়িতে নিয়ে যান। এদিকে বড় মাছ ধরার খবর মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়লে মাছটি দেখতে উৎসুক জনতা ভিড় করে। পরে হাসিনুর রহমান নামে স্থানীয় এক পাথর ব্যবসায়ী ২০ হাজার টাকায় মাছটি কিনে নেন।

এ বিষয়ে কথা হয় স্থানীয় যুবক রকির বলেন, আমরা এলাকার কয়েকজন যুবক জাল দিয়ে শখ করে মহানন্দা নদীতে মাছ ধরতে যাই। হঠাৎ করে জালে ২৮ কেজি ওজনের মাছটি ধরা পড়ে। পরে মাছটি সবাই মিলে বিক্রি করে দিয়েছি। 

আবু হাসান নামে আরেক যুবক বলেন, নদীর পানি কমলে আমরা সবাই মিলে শখ করে নদীতে মাছ ধরতে যাই। বিশেষ করে লকডাউনে বেকার বসে থাকায় আমরা ১৮/২০ জন যুবক নদীতে মাছ ধরতে গিয়ে বিশাল আকৃতির মাছটি ধরি। 

পঞ্চগড় জেলা মৎস্য কর্মকর্তা মো. শাহনেওয়াজ সিরাজী জানান, দেশি আইড় মাছেরই একটি প্রজাতি বাঘাইড় মাছ। এটি নদীতে পাওয়া যায়। পার্শ্ববর্তী ভারত থেকে যেসব নদীর সংযোগ রয়েছে, বিশেষ করে পঞ্চগড়ের তেঁতুলিয়ার মহানন্দা, করতোয়া, নীলফামারীর তিস্তা ও গাইবান্ধার ব্রহ্মপুত্র নদীতে এই মাছ বেশি পাওয়া যায়। এই মাছ আগেও পাওয়া গেছে। মাছটি অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিমান সমৃদ্ধ। খেতেও ভালো, দামও অনেক বেশি। এর আগেও এই নদীতে ৪৫ কেজি ওজনের মাছ পাওয়া গেছে। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –