• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

বোদায় নকল স্বর্ণ সাদৃশ্য মূর্তিসহ ১০ চোরাকারবারী আটক

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২২  

পঞ্চগড়ের বোদা উপজেলায় নকল স্বর্ণ সাদৃশ্য মূর্তি ভারতে পাচারকালে সংঘবদ্ধ চোরাকারবারী চক্রের ১০ সদস্যকে আটক করেছে বোদা থানা পুলিশ। গতকাল সোমবার (০৭ ফেব্রুয়ারী) দিবাগত রাতে উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের ফুটকীবাড়ি বাজার হতে তাদের আটক করে পুলিশ।

এসময় চোরাকারবারী চক্রের আরো ৫ সদস্য পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। এসময় তাদের কাছ থেকে ৬ দশমিক ৫০ ইঞ্চি উচ্চতা ও ৪৬ ভরি ১২ আনা ৩ রতি ৯ পয়েন্ট ওজনের একটি স্বর্ণ সদৃশ স্বরসতি মূর্তি ও ৩২ ভরি ৭ আনা ওজনের একটি স্ট্যান্ড উদ্ধার হয়। যার আনুমানিক মূল্য ধরা হয়েছে, ৫১ লাখ ৪৭ হাজার ৮৮৭ টাকা। এছাড়া ৩টি মোটরসাইকেল ও ১০টি মোবাইল উদ্ধার করা হয়।

পরে চোরাকারবারী চক্রের ওই ১০ সদস্য সহ ১৩ জন ও অজ্ঞাতনামা ২ জনকে মোট ১৫ জনের নামে স্বর্ণ সদৃশ্য স্বরসতি মূর্তি চোরাচালানের মাধ্যেমে বাংলাদেশ হতে ভারতে পাচার, পুরাকীর্তি জালিয়াতি এবং সদ বিশ্বাস ভঙ্গ করে প্রতারণামুলকভাবে টাকা আত্মসাতের অপরাধে ১৯৭৪ সালের সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-বি (১)(এ) ও পুরাকীর্তি আইন ১৯৬৮ এর ২০ ও পেনাল কোড ৪০৬/৪২০ ধারায় বোদা থানার উপ-পরিদর্শক (এসআই) আমজাদ হোসেন বাদী হয়ে মঙ্গলবার দুপুরে বোদা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। পরে গ্রেপ্তারকৃত আসামীদের আদালতের মাধ্যেমে জেলহাজতে পাঠানো হয়েছে।

গ্রেপ্তারকৃত আসামীরা হলেন, নীলফামারী জেলার ডোমার উপজেলার জীবন চন্দ্র রায় (৩০), আবু হানিফ (৪০), জিয়ারুল ইসলাম (২৮), ফারুক ইসলাম (৩৪), রেজাউল ইসলাম (৩০), আবু তালেব (৪৮), শরৎ চন্দ্র রায় (২০), ফরহাদ হোসেন (৩৪), আব্দুল গফুর (৪৫) এবং পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার বিরেশ চন্দ্র রায় (২১)। মামলার পলাতক আসামীরা হলেন, পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার রাশেদ (৪২) ও বিকাশ (৩২) এবং বোদা উপজেলার কমলাপুকুরী দুলু (৪০)।

এজহার সূত্রে জানা যায়, গত ৭ জানুয়ারী সোমবার দিবাগত রাত ২ টার দিকে বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের ফুটকীবাড়ি বাজার এলাকায় একটি সংঘবদ্ধ চোরাকারবারী চক্র স্বর্ন সদৃশ্য একটি স্বরসতি মূর্তি বাংলাদেশ হতে ভারতে পাচার করছে এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করে বোদা থানা পুলিশ। পরে পুলিশের উপস্থিতি টের পেয়ে পালানোর সময় সংঘবদ্ধ চোরাকারবারী চক্রের ১০ সদস্যকে  আটক করে পুলিশ। এসময় অপর ৫ চোরাকারবারী পালিয়ে যায়। এসময় তাদের কাছ থেকে ৬ দশমিক ৫০ ইঞ্চি উচ্চতা ও ৪৬ ভরি ১২ আনা ৩ রতি ৯ পয়েন্ট ওজনের একটি স্বর্ণ সদৃশ স্বরসতি মূর্তি ও ৩২ ভরি ৭ আনা ওজনের একটি স্ট্যান্ড উদ্ধার হয়। যার আনুমানিক মূল্য ধরা হয়েছে, ৫১ লাখ ৪৭ হাজার ৮৮৭ টাকা। এছাড়া ৩টি মোটরসাইকেল ও ১০টি মোবাইল উদ্ধার করা হয়।

পুলিশ জানায়, এই স্বর্ণ সদৃশ্য মূর্তিটি চোরাকারবারীরা কিছুদিন আগে রংপুর হতে সংগ্রহ করে। তারা সবাই প্রতারক চক্রের সদস্য। তারা দীর্ঘদিন ধরে মানুষের সাথে মূর্তির ব্যবসা নিয়ে প্রতারণা করে অর্থ আত্মসাৎ করে আসছিল।

মামলার তদন্তকারী কর্মকর্তা জাহিদুল ইসলাম সরকার জানান, গ্রেপ্তারকৃত আসামীদের মঙ্গলবার বিকেলে পঞ্চগড় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয়। পরে আসামীদের ৫ দিনের রিমান্ড চাওয়া হয়। তবে রিমান্ডের শুনানি হয়নি। পরে আদালত তাদের জেলহাজতে প্রেরণ করেছে।

বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাইদ চৌধুরী বলেন, একটি সংঘবদ্ধ চক্র সোমবার দিবাগত রাতে বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের ফুটকিবাড়ি বাজারে স্বর্ন সদৃশ্য মূর্তি ভারতে পাচার করছে এমন সংবাদের ভিত্তিতে আমরা অভিযান পরিচালনা করি। পরে ওই চক্রের ১০ সদস্যকে গ্রেপ্তার করলেও আরো ৫ সদস্য পালিয়ে যায়। পরে তাদের বিরুদ্ধে আজ মঙ্গলবার বিকেল বোদা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। আগামীতেও চোরাচালানের বিরুদ্ধে আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –