• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

বাল্যবিয়ে ও আত্মহত্যাকে ‘না’ বলে শিক্ষার্থীদের লাল কার্ড প্রদর্শন

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২  

বাল্যবিয়ে ও আত্মহত্যাকে ‘না’ বলে শিক্ষার্থীদের লাল কার্ড প্রদর্শন                 
বাল্যবিয়ে ও আত্মহত্যাকে ‘না’ বলে লাল কার্ড দেখিয়ে শপথ করেছে পঞ্চগড়ের তেঁতুলিয়ার সাতশ শিক্ষার্থী। রোববার (৬ নভেম্বর) বিকেলে উপজেলার ভজনপুর বেগম খালেদা জিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন শিশুস্বর্গ ও নগদ যৌথভাবে অনুষ্ঠানটি আয়োজন করে। 

এ সময় শিক্ষার্থীদের নগদের সৌজন্যে পিরিয়ড বিষয়ক স্বাস্থ্য সচেতনতায় বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি রেজাউল করিম শাহীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া, প্রধান শিক্ষক নজরুল ইসলাম ও নারীদের পিরিয়ড বিষয়ক স্বাস্থ্য সচেতনতা নিয়ে বক্তব্য রাখেন ডা. মুন্নী আক্তার বৃষ্টি।

বিদ্যালয়টির নবম শ্রেণির ঐশী ও দশম শ্রেণির আয়েশা সিদ্দিকা আখি বলেন, মেয়েদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ আয়োজন সত্যিই গর্বের। আসলে মেয়েদের খুব প্রয়োজনীয় জিনিস স্যানিটারি প্যাড। কিন্তু আমাদের দেশের দরিদ্রতার কারণে মেয়েরা উন্নতমানের স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করতে পারে না। এ জন্য শিশুস্বর্গ ও নগদকে ধন্যবাদ জানাই। আমাদের মেয়েদের আরও স্বাস্থ্য সচেতন হতে হবে। এ অনুষ্ঠানে আমরা বাল্যবিবাহ ও আত্মহত্যাকে ‘না’ বলে শপথ করছি।

সভায় বক্তারা বলেন, প্রত্যেক নারীর পিরিয়ড স্বাভাবিক জীবনচক্রের অবিচ্ছেদ্য অংশ। এটি নিয়ে মেয়েদের লজ্জা নয়, তাদের স্বাস্থ্য সচেতনতায় বিষয়গুলো জানতে হবে। কিন্তু বর্তমানে সচেতনতা কিছুটা বাড়লেও দরিদ্রতার কারণে এখনও বহু নারী মানসম্মত স্যানিটারি প্যাড ব্যবহার করতে পারছেন না। সেই সাথে আমাদের মেয়েদের পরিপক্ক বয়সের আগেই বাল্যবিবাহ হয়ে যাচ্ছে। আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। শিশুস্বর্গের এ ধরণের জনসচেতনতামূলক কার্যক্রম সত্যিই প্রশংসনীয়।

শিশুস্বর্গ স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনটি এক যুগের বেশি সময় ধরে দেশের উত্তরের সীমান্তবর্তী উপজেলা তেঁতুলিয়ায় অবহেলিত, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাজ করে আসছে। ২০০৯ সালে শিশুস্বর্গ প্রতিষ্ঠা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী কবীর আকন্দ। ২০১০ সাল থেকে প্রতিষ্ঠানটি পরিচালিত হয়ে আসছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের অর্থায়নে। সীমান্তে অবহেলিত, হতদরিদ্র পরিবারের শিশুদের শিক্ষাবৃত্তি, শিক্ষা উপকরণসহ শীতবস্ত্র, ঈদবস্ত্র, বেকার যুবক, নারীদের কর্মসংস্থান তৈরি করে আসছে স্বেচ্ছাসেবী শিশুস্বর্গ ফাউন্ডেশন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –