• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২  

বিগত বছরের মতো এ বছরও দেশের উত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়ে শুরু হয়েছে শীতের আমেজ। উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয়ের হিম বাতাস আর ঘন কুয়াশার কারণে দিনদিন হ্রাস পাচ্ছে তাপমাত্রা, বৃদ্ধি পাচ্ছে শীতের তীব্রতা। গত এক সপ্তাহ ধরে সকালে তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা রেকর্ড করা হয়। দিনের বেলা রোদ আর গরম আবহাওয়া থাকলেও সন্ধ্যার পর থেকে শুরু হয় হিমেল হাওয়া।

শুক্রবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। গত কয়েকদিন ধরেই এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, হিমালয় পর্বতের অনেক কাছাকাছি অবস্থিত পঞ্চগড়। এর ফলে পঞ্চগড়ে অন্যান্য জেলার তুলনায় আগেভাগে শীতের আগমন ঘটে। স্থায়িত্ব থাকে দীর্ঘসময়। কারণ উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয়ের হিম বায়ুর কারণে তাপমাত্রা নিম্ন হয়ে এক অঙ্কের ঘরে এসে পৌঁছায়। তবে বিগত বছরের তুলনায় এবার ১৫ দিন আগেই এ জেলায় শীতের আমেজ শুরু হয়েছে। সন্ধ্যা হলেই হিমেল বাতাস ও কুয়াশায় ঢাকা থাকে চারপাশ।

সরজমিনে দেখা যায়, নভেম্বর থেকেই এখানে শীত শুরু হয়। তবে দিনের বেলায় রোদ থাকলেও ভোরে কমছে তাপমাত্রা। গভীর রাত থেকে ভোর পর্যন্ত কুয়াশা পড়তে দেখা গেছে। ধীরে ধীরে শীতের আমেজ শুরু হচ্ছে এ জেলায়। সন্ধ্যা হলেই শীতের তীব্রতা বেড়ে যায়। প্রতিদিনই সন্ধ্যার পর কুয়াশার সঙ্গে ঠান্ডা বাতাস বইছে পঞ্চগড়ে। ভোর ৫টা থেকে কুয়াশার ঘনত্ব বেড়ে যায়।

জেলা শহরের রিকশাচালক আলাল হোসেন বলেন, গত বছরের তুলনায় এবার আগেভাগেই শীত পড়তে শুরু করেছে। দিনের বেলায় রোদ থাকলেও সন্ধ্যা হলে বাতাস এবং ঠান্ডা পড়তে শুরু করে। কয়েকদিন ধরে গরম কাপড় পরতে শুরু করেছি।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, হিমালয় কাছাকাছি হওয়ায় শীত পড়তে শুরু করেছে। মৌসুমি বায়ুর প্রভাবে ধীরে ধীরে ঠান্ডা পরিবেশ বিরাজ করতে শুরু করেছে। সামনে আরো তাপমাত্রা কমবে বলেও জানান এই কর্মকর্তা।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –