• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

পাঁচ মাস পর ঘাটের ইজারাদার-মাঝি গ্রেফতার

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

পঞ্চগড়ের বোদা উপজেলার করতোয়া নদীর আওলিয়ার ঘাটে নৌকাডুবির ঘটনার পাঁচ মাস পর ঘাটের ইজারাদার এবং মাঝিকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) দুপুরে বোদার মাড়েয়া এলাকা থেকে পুলিশ তাদের গ্রেফতার করে। এ ঘটনায় অভিযুক্ত তিন আসামির মধ্যে একজন পলাতক আছেন।

পুলিশ ও জেলা প্রশাসন সূত্রে জানা যায়, করতোয়ার আওলিয়া ঘাটে নৌকাডুবির ঘটনায় জেলা প্রশাসন, পুলিশ এবং ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়। জেলা প্রশাসনের তদন্ত প্রতিবেদনে নৌকাডুবির কারণ হিসেবে ইজারাদার আব্দুল জব্বারের গাফিলতির অভিযোগসহ নৌকার অদক্ষ চালক হিসেবে (মাঝি) বাচ্চু মিয়া এবং রবিউল ইসলামকে দায়ী করা হয়। এছাড়া ধর্মীও কুসংস্কার, অসচেতনতা, অতিরিক্ত যাত্রী, নৌকায় ত্রুটিসহ বেশি কিছু কারণও চিহ্নিত করা হয় প্রতিবেদনে।

ঘটনার পর তিনটি তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্ট নৌপরিবহন মন্ত্রণালয়সহ সরকারের কাছে পাঠানো হয়। উল্লিখিত প্রতিবেদন এবং তদন্তের মাধ্যমে নৌপরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে নৌপরিবহন অধিদপ্তরের মুখ্য পরিদর্শক মো. সফিকুর রহমান বাদী হয়ে ঘাটের ইজারাদার আব্দুল জব্বার, নৌকার চালক বাচ্চু মিয়া এবং রবিউল ইসলামের বিরুদ্ধে নৌ-অধিদপ্তর অধ্যাদেশ আইনে নৌ-আদালতে মামলা করেন। এরপর অভিযুক্তদের বিরুদ্ধে বোদা থানয় গ্রেফতারি পরোয়ানা পাঠানো হলে মঙ্গলবার ইজারাদার জব্বার ও মাঝি বাচ্চু মিয়াকে গ্রেফতার করে পুলিশ।

বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজয় কুমার রায় বলেন, এই মামলার বিষয়ে আমরা তেমন কিছু জানি না। নৌ-অধিদপ্তর আদালত থেকে আমাদের কাছে আসামিদের বিরুদ্ধে ওয়ারেন্ট আসলে মঙ্গলবার দুইজনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠাই। নৌ-অধিদপ্তরের পক্ষ থেকে একজন মুখ্য পরিদর্শক মামলার বাদী হয়েছেন এবং ওই মামলাটি তাদের পক্ষ থেকে তদন্ত এবং নৌ-আদালতেই বিচারকার্য পরিচালিত হওয়ার কথা।

তিনি বলেন, পঞ্চগড় থেকে গ্রেফতার আসামিদের নৌ-অধিদপ্তর আদালতে নিয়ে যাওয়ার প্রক্রিয়া চলছে। পলাতক আরেক আসামি রবিউল ইসলামকে গ্রেফতারের চেষ্টা চলছে।

গত বছরের ২৫ সেপ্টেম্বর সনাতন ধর্মাবলম্বীদের মহালয়া উৎসবে যোগ দিতে শিশুসহ স্থানীয় কয়েকশ নারী-পুরুষ শ্রী শ্রী বদ্বেশ্বরী মন্দিরে যাচ্ছিলেন। এসময় বোদার করতোয়া নদীর আওলিয়ার ঘাটে নৌকাডুবির ঘটনায় ৭২ জন নিখোঁজ হন। পরে ফায়ার সার্ভিসের সদস্যসহ ১২টি ডুবুরি দল উদ্ধার কাজ শুরু করে। ঘটনার ৪৬ দিন পর একজনের মরদেহ উদ্ধারের মাধ্যমে সবশেষ ৭১ জনের মরদেহ উদ্ধার করা হয়। তবে সুরেন্দ্রনাথ বর্মন (৬৫) নামে একজন এখনো নিখোঁজ আছেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –