• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পঞ্চগড়ে টিউলিপ চাষ করে ৪০ হাজার টাকার চেক পেলেন চাষিরা           

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

   

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দর্জিপাড়া গ্রামের টিউলিপ চাষিদের লভ্যাংশ দিয়ে মুখে হাসি ফোটালো ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)। মঙ্গলবার (২১ মার্চ) রাতে উপজেলার মহানন্দা কটেজে প্রধান অথিতি হিসেবে উপস্থিত থেকে নারী চাষিদের হাতে চেক বিতরণ করেন ইএসডিও'র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান। 

এ সময় টিউলিপ প্রকল্পের যাবতীয় আয়-ব্যয়ের হিসেব জানিয়ে ২০ কৃষাণীর হাতে ৪০ হাজার টাকার চেক হস্তান্তর করা হয়। ইএসডিও’র ডিপিসির আইনুল হক, মাজেদুল ইসলাম মামুন ও জার্নালিস্ট ক্লাবের সভাপতি আশরাফুল ইসলামসহ প্রকল্প সংশ্লিষ্ট সব ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, দ্বিতীয়বারের মতো পঞ্চগড়ের তেঁতুলিয়ার দর্জিপাড়া গ্রামে ২ একর জমিতে ২০ জন নারী চাষিদের নিয়ে নেদারল্যান্ডের টিউলিপ ফুল চাষ করে ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)। এসব নারী ও তাদের স্বামীরা মিলে বাহারি রঙের ১০ প্রজাতির রাজসিক টিউলিপ ফুল ফুটিয়ে পর্যটকদের আকৃষ্ট করেছে। টিউলিপের নজরকাড়া সৌন্দর্য উপভোগ করতে প্রচুর পর্যটকের সমাগমে এক খণ্ড নেদারল্যান্ড হয়ে উঠেছিল উত্তরের জেলার এই প্রান্তিক গ্রাম দর্জিপাড়া। টিউলিপের এ পাইলট প্রকল্পের খরচ ছিল ৮০ লাখ টাকা।

লভ্যাংশ পেয়ে নারী চাষিরা বলেন, আমরা সত্যিই খুব আনন্দিত। টিউলিপ চাষে ইএসডিও আমাদেরকে মূল্যায়ন করেছে। লাভের টাকা পেয়ে আমাদের আস্থা বেড়েছে। আগামীতে টিউলিপ চাষে বৃহৎ পরিসরে উদ্যোগ নিলে আমরা আবারও টিউলিপ ফুটিয়ে পর্যটকদের আকৃষ্ট করব।

ইএসডিও’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান বলেন, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকালচার ডেভলপমেন্টের (ইফাদ) সহযোগিতায় আমরা দ্বিতীয়বারের মতো এবার এক লাখ টিউলিপের চাষ করেছি। এতে আমাদের কৃষাণীরা অক্লান্ত পরিশ্রম করে দেশের এক প্রান্তিক এলাকাকে টিউলিপ দ্বীপ হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়েছে। তাদের পরিশ্রমে পর্যটকরা আকৃষ্ট হচ্ছে। তাই পুরষ্কার স্বরূপ আমরা ২০ জন নারী চাষির প্রত্যেককে লাভ হিসেবে ৪০ হাজার টাকা দিচ্ছি।

তিনি বলেন, শুধু টাকার অংকে নয়, আমরা চাষিদের কর্ম ও সাফল্যকে মূল্যায়ন করতে চায়। কারণ এই নারীরা সাহস করে টিউলিপ ফুল চাষ করে জানিয়ে দিয়েছে যে আমাদের দেশেও টিউলিপ চাষ সম্ভব। সেজন্য নারী উদ্যোক্তাদের উৎসাহিত ও তাদের সৃজনশীলতার আনন্দকে বাড়িয়ে দেওয়া আমাদের দায়িত্ব।

এ সময় তিনি ইএসডিও’র পরিচালক (প্রশাসন) ড. সেলিমা আখতার ও গণমাধ্যমকর্মীদের কৃতজ্ঞতা জানান। আগামীতে টিউলিপ চাষে সরকারের সুদৃষ্টি ও সহযোগিতার আহ্বান জানান। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –