• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

হারানো মুকুট ফিরে পেলেন ইলন মাস্ক, ফের তিনি বিশ্বের শীর্ষ ধনী

প্রকাশিত: ১ মার্চ ২০২৩  

২০২২ সালের ডিসেম্বরে আরনল্টের কাছে হেরে গিয়ে বিশ্বের ধনীতম ব্যক্তির তকমা হারিয়েছিলেন ইলন মাস্ক। ফরাসি লাক্সারি ব্র্যান্ড এলভিএমএইচের সিইও হলেন বার্নাড আরনল্ট। কিন্তু মাত্র দু’মাস পর বার্নার্ডকে টপকে ফের তালিকার শীর্ষস্থান দখল করলেন টুইটারের মালিক।

গত বছর টেসলার শেয়ারের ব্যাপক দরপতনের ফলে ধনকুবেরের তালিকায় শীর্ষ অবস্থান হারিয়েছিলেন তিনি। ফোর্বসের তালিকা অনুযায়ী, গতকাল পর্যন্ত দ্বিতীয় স্থানেই ছিলেন ইলন মাস্ক।

ব্লুমবার্গ সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ২৪ ফ্রেবুয়ারি পর্যন্ত টেসলার সিইও-র মোট সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭১০ কোটি ডলার। দ্বিতীয় স্থানে থাকা বার্নার্ডের সম্পত্তির পরিমাণ ১৮ হাজার ৫৩০ কোটি ডলার।

২০২২ সালের অক্টোবরে টুইটার অধিগ্রহণের পর থেকেই ‘খারাপ সময়’ শুরু হয়েছিল মাস্কের। টেসলার শেয়ার দর কমেছিল। টুইটারে কর্মী ছাঁটাইয়ের পরও সংস্থাকে লাভজনক করতে ব্যর্থ হয়েছেন মাস্ক। এই সবের মাঝে ধনীতম ব্যক্তির তকমা হারিয়েছিলেন ইলন। তবে এবছর জানুয়ারি থেকে টেসলার শেয়ারের দাম বৃদ্ধি হয়েছে প্রায় ৭০ শতাংশ।

টেসলা, টুইটার ছাড়াও রকেট কোম্পানি স্পেসএক্স ও নিউরালিংকের প্রধান ইলন মাস্কের বয়স বর্তমানে ৫১ বছর। তার নতুন সংস্থা নিউরোলিংক মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে যুক্ত করার জন্য অতি উচ্চ ব্যান্ডউইথের ‘ব্রেন মেশিন ইন্টারফেস’ তৈরি করছে। এই সংস্থার মাধ্যমে কল্পজগতের কোনো গল্পকে যেন বাস্তবে পরিণত করতে চাইছেন মাস্ক।

এদিকে ধনকুবের গৌতম আদানি ধনীতম ব্যক্তিদের তালিকায় ৩ থেকে সরাসরি ৩৮-এ পৌঁছে গিয়েছেন। মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ আদানি গ্রুপের বিরুদ্ধে শেয়ার কারচুপির অভিযোগ তোলার পর থেকেই তার এই অধঃপতন হয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –