• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

বাংলাদেশের ক্রিকেটে ফিরছেন জেমি সিডন্স

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২১  

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক প্রধান কোচ জেমি সিডন্স এবার ব্যাটিং পরামর্শক হয়ে ফিরছেন। সিডন্সের সঙ্গে বিসিবির চুক্তি হবে দুই বছরের। আগামী ফেব্রুয়ারিতে তিনি বাংলাদেশ দলের কোচিং স্টাফে যোগ দেবেন। আজ শুক্রবার বোর্ড সভার পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বিষয়টি নিশ্চিত করেছেন। যদিও ব্যাটিং পরামর্শক হিসেবে নেওয়া হলেও সিডন্সের কাজের পরিধি কিংবা ভূমিকা এখনো ঠিক হয়নি।

জেমি সিডন্স ২০০৭ সালের অক্টোবরে বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব গ্রহণ করেন। ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের পর তিনি পদত্যাগ করেন। বাংলাদেশের আশরাফুল, তামিম, মুশফিক, সাকিব ও রিয়াদদের পরিণত হওয়ার পেছনে এই অজি কোচের অবদান অনেক। ব্যাটিং দুর্বলতা কাটাতে তাই এবার হেড কোচের বদলে সিডন্সকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। তবে তিনি জাতীয় দল, নাকি বয়সভিত্তিক দল নাকি এইচপির ব্যাটসম্যানদের পরামর্শ দেবেন- সেটা পরে ঠিক হবে।

এই মুহূর্তে সিডন্স কোনো দলের কোচিংয়ের সঙ্গে জড়িত বলে জানা যায়নি। সর্বশেষ কোচিং করিয়েছেন অস্ট্রেলিয়ার রাজ্যভিত্তিক দল দক্ষিণ অস্ট্রেলিয়াকে। আজ মিরপুর শেরেবাংলায় বোর্ড সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, 'তাকে আমরা ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ দিচ্ছি। তিনি কোথায় কাজ করবেন, কী কাজ করবেন সেটা এখনো চূড়ান্ত হয়নি। আশা করছি ফেব্রুয়ারিতেই হয়তো-বা সবকিছু ঠিক থাকলে তিনি আমাদের এখানে ব্যাটিং পরামর্শক হিসেবে যোগ দেবেন।'

এর আগে প্রধান কোচ সিডন্সের অধীনে বাংলাদেশ দল ১৯ টেস্টের মধ্যে ২টি জিতেছে, হেরেছে ১৬টি। ওয়ানডেতে ৮৪ ম্যাচে ৩১ জয়ের বিপরীতে পরাজয় ছিল ৫৩ ম্যাচে। টি-টোয়েন্টি ফরম্যাটের ৮ ম্যাচে সবগুলোই হেরেছিল বাংলাদেশ। তবে সিডন্সের সবচেয়ে বড় অবদান ছিল আজকের এই পঞ্চপাণ্ডব তৈরিতে ভূমিকা রাখা। তার আমলে টাইগার ব্যাটারদের উন্নতি ছিল চোখে পড়ার মতো। এখনও সাকিব-তামিমরা তাদের পারফর্মেন্সের কৃতিত্ব সিডন্সকে দেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –