• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

অবশেষে মেরামত হচ্ছে হাবিপ্রবির পরিসংখ্যান বিভাগের ল্যাব

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০  

শিক্ষক ও শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে মেরামত হচ্ছে হাবিপ্রবির পরিসংখ্যান বিভাগের ল্যাব। দীর্ঘ প্রায়  তিন বছর পর মেরামত কাজ শুরু হয়েছে বহুল প্রত্যাশিত দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) পরিসংখ্যান বিভাগের ডিজিটাল ল্যাবের। গত ৯ই ডিসেম্বর ২০১৭ সালে নৈশপ্রহরী আনসার সদস্য মাসুদ রানাকে  আটকিয়ে রেখে পরিসংখ্যান বিভাগের  ল্যাবের ৪০ টি কম্পিউটারের হার্ডডিস্ক, প্রসেসর, র‌্যামসহ অন্যান্য যন্ত্রপাতি চুরি হয় । উক্ত ল্যাবটি হেকেপের আর্থিক সহায়তায় বাস্তবায়ন করেন হাবিপ্রবির সাবেক অধ্যাপক ড.  উত্তম কুমার মজুমদার। 

নানা কারণে দীর্যসময় ধরে ল্যাবটি পরে থাকায় অধিকাংশ কম্পিউটারের  বিভিন্ন মূল্যবান যন্ত্রাংশ বিকল হয়ে পরে। পরিসংখ্যান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের  যৌথ দাবির প্রেক্ষিতে অবশেষে গত ১৯ই ফ্রেব্রুয়ারি ২০২০ সালে ল্যাবটি মেরামত করার উদ্দেশ্যে টেন্টার নোটিশ জারি করে বর্তমান বিশ্ববিদ্যালয় প্রশাসন।


পরে, এ মাসের ( সেপ্টেম্বর ) শুরুতে শিক্ষার্থীদের ল্যাব সংকট করোনা পরবর্তি সময়ে কিছুটা কমাতে ল্যাবটির মেরামত কাজ শুরু হয়। সাতটি কম্পিউটারের মাদারবোর্ড লাগানো শেষ হলে ল্যাবটি পুনরায় শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া সম্ভব হবে বলে জানায় বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদ। 

পরিসংখ্যান বিভাগের তৃতীয় ব্যাচের শিক্ষার্থী হৃদয় কুমার জানান, " করোনাকালীন এই দুঃসময়ে আমাদের পরিসংখ্যান বিভাগের সকল শিক্ষার্থীদের জন্য এটি সত্যিই আনন্দের সংবাদ। বিগত প্রায় তিনটি বছর আমরা এই ল্যাবের অভাব খুব ভালোভাবে অনুভব করেছি।  আমাদের ৬ টি ব্যাচের জন্য  মাত্র একটি ল্যাব ছিলো এতদিন। যেখানে কিনা ল্যাব ছাড়া পরিসংখ্যান বিভাগ কল্পনা করাই যায় না!  আমরা আমাদের কম্পিউটার ল্যাব আবার ফিরে পাওয়ায় অত্যন্ত খুশি, এজন্য আমার বিভাগের সকল সম্মানিত শিক্ষকমণ্ডলী সহ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই। তবে এখনি তৃপ্তির ঢেকুর তুলতে নারাজ। প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, মাত্র ৭ জন শিক্ষক দিয়ে আমাদের ৬ টি ব্যাচের ক্লাসসহ নন ডিপার্টমেন্টাল ১৪ টি বিভাগের ক্লাস চলছে। এছাড়া সবচেয়ে কষ্টকর বিষয় হলো আমাদের ৬ টি ব্যাচের জন্য মাত্র ১ টি ক্লাসরুম বরাদ্দ । আর এতে করে আমারা তীব্র ক্লাস রুম সংকটে পরেছি। এক্ষেত্রে ক্লাসরুম সঙ্কট সহ শিক্ষক সঙ্কট নিরসনে প্রশাসনের যথাযথ ভূমিকাসহ আমাদের সকল ব্যাচে অতিসত্বর অনলাইনে ক্লাস কার্যক্রম শুরু করার জোর দাবি জানাই।

পক্ষান্তরে, হাবিপ্রবির প্লানিং, ডেভলপমেন্ট এ্যান্ড ওয়ার্কস বিভাগের পরিচালক অধ্যাপক ড. মোঃ মোস্তাফিজার রহমান ডেইলী বাংলাদেশকে বলেন, " বর্তমান প্রশাসন প্রতিনিয়ত চেষ্টা করছে শিক্ষার্থীদের সকল সংকট দ্রুত কমিয়ে আনতে। আইন শৃঙ্খলা বাহিনীর তদন্ত ও আইনি কিছু জটিলতা থাকায় পরিসংখ্যান বিভাগের ল্যাবটি মেরামত করতে বেশ সময় লেগে যায়। পাশিপাশি পুরো বিশ্ববিদ্যালয় জুড়ে আমরা একটি জরিপ চালাচ্ছি যাতে বিশ্ববিদ্যালয়ের ঠিক কতগুলো কম্পিউটার বিকল হয়ে আছে কিংবা কতগুলো কম্পিউটার  সচল আছে তা জানা যায় । এতে করে আমরা প্লানিং কমিটির সভার মাধ্যমে  উদ্যোগ নিয়ে বিকল হয়ে পরে থাকা সকল কম্পিউটার গুলি মেরামত করার উদ্যোগ নিতে পারবো। যাতে করে বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক কিংবা শিক্ষার্থীদের কোনো প্রকার দুর্ভোগ পোহাতে না হয়।’’
উল্লেখ্য যে, ক্লোজ সার্কিট ক্যামেরায় ( সিসি ক্যামেরা ) অপরাধীদের ছবির কিছু অংশ দেখা গেলেও আজ পর্যন্ত প্রকৃত অপরাধীদের ধরতে পারেনি অাইনশৃঙ্খলা বাহিনী। প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদের জন্য বেশ কিছু সন্দেহভাজন মানুষকে আটক করা হলেও পরে তাদেরকে ছেড়ে দেয়া হয়। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –