• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

‘অ্যাপস তৈরিতে তরুণদের দক্ষ করলে বিলিয়ন ডলার অর্জন সম্ভব’

প্রকাশিত: ৪ মার্চ ২০২১  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মোবাইল অ্যাপস, ওয়েবসাইট ডেভেলপার বিষয়ে দেশের তরুণদের সক্ষম ও দক্ষ করে তুলতে পারলে বিলিয়ন ডলার অর্জন করা সম্ভব। এ লক্ষ্যে দেশে ৪০টি বিশ্ববিদ্যালয় এবং ৪টি বিভাগীয় শহরে গেইম টেস্টিং ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বিসিসি’র মিলনায়তনে আইসিটি বিভাগ ও মোবাইল অপারেটর রবি’র মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম “বিডি অ্যাপস” এর সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ এবং রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। ৫ বছরের জন্য এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির মেয়াদ নির্ধারিত পাঁচ বছরের পরেও প্রয়োজন অনুসারে বৃদ্ধির সুযোগ থাকবে।

বর্তমান বিশ্বে অ্যাপস, গেইমস ও ওয়েবসাইটসহ বিভিন্ন অ্যাপ্লিকেশনের মার্কেট প্রাইজ ১০০ বিলিয়ন মার্কিন ডলার উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দেশের মেধাবী তরুণদের বিভিন্ন অ্যাপ্লিকেশনে দক্ষ করে তুলতে আইসিটি বিভাগ মোবাইল গেইমস অ্যান্ড অ্যাপ্লিকেশন প্রকল্প বাস্তবায়ন করছে।

তিনি বলেন, প্রকল্পের আওতায় সারাদেশে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইম ডেভেলপার তৈরি করার জন্য ট্রেইনারদের ট্রেনিং দেয়া, মেন্টরস পুল তৈরি ও ল্যাবরেটরি সেট আপ করা হচ্ছে। এরই মধ্যে ৫২৫ জনকে ট্রেনিং দেয়া হয়েছে। এছাড়াও ১৬ হাজার জনকে অ্যাপস ডেভেলপমেন্ট এবং ৭০০ জনকে অ্যাডভান্স ডেভেলপার ট্রেনিং দেয়া হয়েছে।

আমাদের দেশের তরুণদের প্রচুর মেধা রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ২০২৫ সালের মধ্যে এক লাখ দক্ষ মোবাইল অ্যাপস ডেভেলপার তৈরির লক্ষ্যে আইসিটি বিভাগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। এর মাধ্যমে বিশ্বে মোবাইল অ্যাপ্লিকেশন অ্যান্ড গেইম ডেভেলপমেন্টের হাব হিসেবে গড়ে উঠবে বাংলাদেশ।

উল্লেখ্য, বিডি অ্যাপসের ওয়েবসাইটে বর্তমানে ১২ হাজারের বেশি ডেভেলপারের ২৩ হাজারের বেশি অ্যাপ রয়েছে। যার মধ্যে ২০ শতাংশই নারী ডেভেলপার। যেকোনো প্রোগ্রামার এবং নন-প্রোগ্রামার উভয়ই http://dev.bdapps.com ওয়েবসাইটের এর মাধ্যমে অ্যাপ্লিকেশন তৈরি এবং প্রকাশ করতে পারবেন। যেকোনো সাহায্যের জন্য ভিজিট করুন [email protected]

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ, রবি আজিয়াটা লিমিটেডের সিসিও শিহাব আহমেদ এবং আইসিটি বিভাগের মোবাইল গেমিং অ্যান্ড অ্যাপ প্রকল্পের পরিচালক আনোয়ারুল ইসলাম।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –