• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

অ্যারেঞ্জড ম্যারেজে পাঁচ চ্যালেঞ্জ, তবেই তৈরি হবে হৃদয়ের বন্ধন

প্রকাশিত: ১১ মার্চ ২০২৩  

আগে থেকে একজন আরেকজনের অচেনা। তারপর একঘরে, একই ছাদের নিচে বসবাস। বিশেষজ্ঞরা বলেন, অ্যারেঞ্জড ম্যারেজ কিন্তু কোনো সোজা বিষয় নয়। বরং বিয়ের পর বেশকিছু দিন কাঠখড় পোড়ানোর পরই দাম্পত্যে নতুন রসায়ন তৈরি হয়। তবে অনেকেরই এই কাজটা মনোযোগ দিয়ে করার সময় নেই। তাই তারা প্রেমের ছায়া মারান না। বরং দেখেশুনে বিয়ে করার পক্ষপাতি।

বিশেষজ্ঞদের কথায়, বিয়ের পর পুরুষকে কয়েকটি কাজ মনোযোগ সহকারে করতে হয়। নাহলে বিপদের হাতছানি থাকে। আসুন এই নিয়ে বিস্তারিত জানা যাক-

>> প্রেমের জোয়ারে ভেসে যেতে হবে। স্ত্রীর সঙ্গে হৃদয়ের বন্ধন তৈরি করুন। মনে রাখবেন, আগে একে-অপরকে চিনতেন না বলে বিয়ের পরেও একটু দূরত্ব থাকবেই। আর সেই দূরত্ব ঘোচাতেই প্রেমের গান গাইতে হবে। নিজেদের মধ্যে প্রেমের সেতু তৈরি করতে পারলেই দেখবেন সব বিপদ পাশ কাটিয়ে বেরিয়ে যাচ্ছে। আপনারা আনন্দে সংসার করছেন।

>> স্ত্রীর পছন্দ-অপছন্দের খেয়াল রাখাটা খুবই জরুরি। তাই প্রথমদিন থেকেই এই বিষয়ে খোঁজ খবর নিন। নারীরা কিছুটা কথা বলবেন, কিছুটা মনেই রেখে দেবেন। তাদের ভাব দেখেই আন্দাজ করে নিতে হবে স্ত্রীর পছন্দ-অপছন্দ। আপনি একবার এই অংকের সূত্রটা শিখে নিতে পারলেই দেখবেন আগামীদিনে দাম্পত্য দারুণভাবে এগিয়ে যাচ্ছে। তাই এই কাজটা আগেভাগে সেরে ফেলুন।

>> ঘনিষ্ঠতা  যেকোন সম্পর্কের ভীত গড়ে দেয়। বিজ্ঞান বলছে, শারীরিক ঘনিষ্ঠ হওয়ার সময় মস্তিষ্কে কিছু আনন্দপ্রদানকারী হরমোন বের হয়। এর মাধ্যমে সম্পর্ক মজবুত হয়। এমনকি আপনার দিনও যাবে ভালো। তাই প্রথম থেকেই এই দিকে মন দিন। স্ত্রীর সংকোচ থাকলে তা ভাঙার চেষ্টা করুন। তবে একটা কথা বলে রাখি, ঘনিষ্ঠতা তৈরির জন্য তাড়াহুড়ো করলে নিজেরই বিপদ ডেকে আনবেন।

>> দাম্পত্যে একে অপরকে সময় দেওয়া খুবই জরুরি। আপনি এই কাজটা করে উঠতে পারলেই দেখলেই সম্পর্কের গাড়ি ভালোভাবে চলবে। তাই বিয়ের পর কিছুদিন কাজ কম রাখুন। তাড়াতাড়ি বাড়ি চলে আসুন। স্ত্রীর সঙ্গে চুটিয়ে আড্ডা দিন। তার মনের খবর বের করে আনার চেষ্টা করুন। আশা করছি অনায়াসে সব সমস্যার সমাধান আপনি করে ফেলতে পারবেন।

>>বিয়ের পর আপনার বাড়িতে এসে উঠেছেন স্ত্রী। এখানে সবাই তার কাছে নতুন। তাই চেষ্টা করুন নিজে থেকে উদ্যোগ নিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে তাকে মিলিয়ে দেওয়ার। সকলে একসঙ্গে খেতে বসুন, একসঙ্গে টিভি দেখুন। দেখবেন, কিছু দিনেই স্ত্রী বাড়ির সদস্যদের সঙ্গে তিনি মিলমিশে গিয়েছেন। আর আপনি যদি এই বিষয়টি নিয়ে অবহেলা করেন, তবে আগামীদিনে সমস্যা অবধারিত।

সূত্র: এই সময়

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –