• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

আদিতমারীতে বিদ্যালয়ের মাঠ ঠিকাদারি প্রতিষ্ঠানের দখলে!

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

লালমনিরহাটের আদিতমারী উপজেলা সদরের প্রাণ কেন্দ্র লালমনিরহাট বুড়িমারী মহাসড়কের পাশে আদিতমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত। বিদ্যালয়ের ১৩০ জন শিক্ষার্থীর পাঠদানের জন্য শিক্ষক রয়েছেন পাঁচজন। এ বিদ্যালয়ের মাঠের পূর্ব পাশে নির্মাণ সামগ্রী রেখেছে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। প্রথম দিকে বিদ্যালয়ের পক্ষ থেকে বাধা দেয়া হলেও কোনো কাজ হয়নি। 

সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে নির্মাণ সামগ্রী রেখে বিটুমিন পোড়ানোর কালো ধোঁয়া ও শব্দ দূষণে পাঠদান ব্যাহত হচ্ছে।
বৃহস্পতিবার দুপুরে বিদ্যালয় চলার সময় বিটুমিন পোড়াতে দেখা যায়। এ কর্মযজ্ঞ চলায় দুই দিন ধরে হচ্ছে না বিদ্যালয়ের দৈনিক সমাবেশ।

বুধবার ঠিকাদার সব বাধা উপেক্ষা করে বিদ্যালয় মাঠে কাজ শুরু করেন। এতে বিটুমিন পোড়ানোর কালো ধোঁয়া এবং পাথর মিক্সার মেশিনের বিকট শব্দে পাঠদান ব্যাহত হচ্ছে। নির্মাণ সামগ্রীর কারণে দুই দিন ধরে বন্ধ রয়েছে দৈনিক সমাবেশ। বিটুমিন পোড়ানোর কালো ধোঁয়ার কারণে কোমলমতি শিশুরা চরম দুর্ভোগ পোহাচ্ছে।

বিদ্যালয়টির তৃতীয় শ্রেণির শিক্ষার্থী সুমাইয়া ও সৌরভ বলে, মেশিনের শব্দে ক্লাসে কিছুই শোনা যাচ্ছে না। কালো ধোঁয়ায় নিঃশ্বাস নেয়াও কষ্টকর। এ কারণে দুই দিন ধরে দৈনিক সমাবেশও হচ্ছে না। 
নির্মাণ কাজের তদারকি কর্মকর্তা আদিতমারী উপজেলা প্রকৌশল দফতরের কার্য সহকারী নুরুল ইসলাম ডেইলি বাংলাদেশকে বলেন, আদিতমারী উত্তর পাড়া সড়কের ২২০ মিটার ও বসিনটারী সড়কের ২৮৩ মিটার সড়কের সংস্কার কাজ করছেন ঠিকাদার গোলাম মোস্তফা। বিদ্যালয় মাঠে নির্মাণ সামগ্রী কেন?  এমন প্রশ্নে তিনি বলেন, কোথাও তো এটা রাখতে হবে। বেশি দিন লাগবে না। দুই এক দিনের মধ্যে শেষ হবে।  

আদিতমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আনোয়ারা বেগম  বলেন, শব্দ দূষণ ও কালো ধোঁয়ায় বিদ্যালয়ে থাকাই কষ্টকর। প্রথম দিকে বাধা দিয়েছি, থানা পুলিশ এসেছিল। কিন্তু কেউ তা বন্ধ করতে পারেনি। কালো ধোঁয়া ও শব্দ দুষণের কারণে দুই দিন ধরে পাঠদান মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার এনএম শরীফুল ইসলাম খন্দকার  বলেন, পরিবেশ দূষণ হয় এমন কোনো কিছু বিদ্যালয় মাঠে রাখা বা ব্যবহার করা অন্যায়। এ বিদ্যালয়ের বিষয়টি আমার জানা নেই। খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –