• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ইরানে সামরিক অভিযান চালানোর হুমকি দিলেন বাইডেন

প্রকাশিত: ১৫ জুলাই ২০২২  

ইরানে সামরিক অভিযান চালানোর হুমকি দিলেন বাইডেন                  
মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসার পর প্রথমবারের মত মধ্যপ্রাচ্য সফর করেছেন জো বাইডেন। সফরের শুরুতেই বন্ধু দেশ ইসরায়েলে এসেছেন তিনি। সেখানে এসেই প্রচ্ছন্ন হুমকি দিয়েছেন মধ্যপ্রাচ্যের আরেক দেশ ইরানকে।

দেশটির একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘যেকোনোও উপায়ে ইরানকে পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখা হবে। প্রয়োজনে ইরানে সামরিক অভিযান চালাবে মার্কিন সেনাবাহিনী, তবু দেশটিকে পারমাণবিক অস্ত্র বানাতে দেওয়া হবে না।
 
ইসরায়েলের এন-১২ চ্যানেলকে দেওয়া ওই সাক্ষাৎকারে বাইডেন আরো বলেন, ইরানের রিপাবলিকান গার্ডকে সন্ত্রাসী তালিকা থেকে সরাবে না যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, এশিয়া সফরের প্রথম দু’দিন বাইডেন ইসরায়েল কাটাবেন। সেখানে দখলদার ইহুদিবাদী কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার পাশাপাশি তিনি ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।

রাশিয়া বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চলমান পশ্চিম এশিয়া সফরের মূল লক্ষ্য— এ অঞ্চলে ইরানবিরোধী একটি জোট গঠন করা।

ইসরায়েল সফর শেষে বাইডেন সৌদি আরব সফর করবেন এবং সেখানে আরব নেতাদের সঙ্গে তার একটি বৈঠক হবে বলে কথা রয়েছে।

মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস বাইডেনের পশ্চিম এশিয়া সফরকে তার রাজনৈতিক ক্যারিয়ারের জন্য ঝুঁকিপূর্ণ বলে বর্ণনা করেছে।

দৈনিকটি লিখেছে, চলতি সফরে বাইডেন একদিকে ওয়াশিংটনের কৌশলগত পররাষ্ট্রনীতি সফল করতে চান এবং অন্যদিকে নিজের রাজনৈতিক ভবিষ্যতের ওপর এ সফরের গুরুত্বপূর্ণ প্রভাব তাকে মাথায় রাখতে হচ্ছে।

সূত্র: আল-জাজিরা

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –