• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ঈদে ওজন বেড়ে গেলে করণীয়

প্রকাশিত: ১৬ জুলাই ২০২২  

ঈদে ওজন বেড়ে গেলে করণীয়                     
কোরবানির ঈদে খুব অল্প সংখ্যক মানুষই পারেন মাংসের বিভিন্ন মুখরোচক খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে। ঈদে শুধু ভুরিভোজ করলেই হবে না, ওজন যাতে না বাড়ে সেদিকেও খেয়াল রাখতে হবে। ঈদে ওজন বেড়ে গেলে কিভাবে অতিরিক্ত মেদ ঝরাবেন চলুন জেনে নেওয়া যাক।  

গরু বা খাসির মাংস—যা খাবেন ভালো করে খাবার চিবিয়ে খেতে হবে। মুখের লালাতে এমন এক এনজাইম আছে, যা খাবার গ্রহণ করার আগেই হজম শুরু করে। এ জন্য হজম বাড়াতে ধীরে ধীরে চিবিয়ে খাবার খেতে হবে। 

খাওয়ার আগে পানি পান করুন। খাওয়া শুরুর আগে অন্তত ২ কাপ পরিমাণ পানি খাওয়া উচিত। এতে ৭৫-৯০ ক্যালরি কম গ্রহণ করা হয়। অনেকে বোরহানি ও কোমলপানীয় পান করার কারণে পানি কম খেয়ে থাকেন, এটা ভুল ধারণা। এ ক্ষেত্রে হালকা গরম পানি খেতে পারেন। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ ও মেদ ঝরাতে সহায়তা করে।

এ সময় যেহেতু মাংস বেশি খাওয়া হয়, সে জন্য খাবারের সঙ্গে প্রচুর সালাদ খাওয়ার চেষ্টা করুন। পানি খাওয়ার পাশপাশি ফলের রস ও দই খেতে পারেন। ফল এবং শাকসবজিতে থাকা ফাইবার শরীরকে আর্দ্র রাখতে ভূমিকা রাখে। সেই সঙ্গে ফল ও শাকসবজিতে থাকা ফাইবার ক্ষুধা কমাতেও সাহায্য করে। 

যদি কেউ মাশরুম খেতে পছন্দ করেন তাহলে মাশরুম দিয়ে মাংস রান্না করতে পারেন। এতে মাংসের চর্বি কেটে যায়। ঈদে অনেকে বেশি মিষ্টি জাতীয় খাবার খেয়ে ফেলেন, এটা না করে ফল খেতে পারেন। ফলের মিষ্টতা আপনার মিষ্টি খাওয়ার চাহিদা পূরণ করবে।

খাওয়ার পর অন্তত ১৫ মিনিট হাঁটার অভ্যাস করুন। সকালে ঘুম থেকে ওঠে নিয়মিত হালকা ব্যায়াম করার অভ্যাস করুন। এ ক্ষেত্রে কিছু ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ বেছে নিতে পারেন। যেহেতু ঈদে ভারি খাবার খেয়েছেন তাই ঈদের পর কয়েকদিন সুযোগ পেলেই হাঁটুন। লিফটের বদলে সিঁড়ি দিয়ে চলার অভ্যাস গড়ে তুলুন।

ঈদের ছুটিতে কোনোভাবেই আট ঘণ্টার বেশি ঘুমাবেন না। চেষ্টা করুন বছরের বাকি সময়টার মতোই সকাল সকাল ঘুম থেকে ওঠতে। আর ঘুমানোর অন্তত ২ ঘণ্টা আগে রাতের খাবার সম্পন্ন করুন। রাতে ঘুমানোর আগে নিয়ম করে ১৫ মিনিট স্বাভাবিক গতির চেয়ে দ্রুত হাঁটাহাঁটি করুন। 

অবসর সময়ে এক কাপ হালকা গরম পানির সাথে লেবুর রস বা গ্রিন টি পান করতে পারেন। এতে বিপাকক্রিয়া বাড়বে। অবশ্যই চা পান করতে হবে চিনি ছাড়া।
 
খাওয়ার পরে অনেকেই ধূমপান করেন কিংবা পান-জর্দা খাওয়ার অভ্যাস আছে। এই অভ্যাসগুলো বাদ দিন। নিয়মিত শরীরচর্চা মাধ্যমে ওজন নিয়ন্ত্রণে রাখতে চেষ্টা করুন। পাশাপাশি গৃহস্থলি কাজ করলেও শারীরিকভাবে সুস্থ থাকবেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –