• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

উত্তেজনার মধ্যে তাইওয়ান গেলেন যুক্তরাষ্ট্রের পাঁচ এমপি

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২  

উত্তেজনার মধ্যে তাইওয়ান গেলেন যুক্তরাষ্ট্রের পাঁচ এমপি                 
মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইয়ান সফর ঘিরে ক্ষুব্ধ সামরিক মহড়া চালিয়েছে চীন। সেই জেরে থাইল্যান্ডকে নিয়ে সামরিক মহড়ার ঘোষণা করে দেশটি। চলমান উত্তেজনার রেষ শেষ না হতেই তাইওয়ান সফর করছেন যুক্তরাষ্ট্রের এমপিদের একটি প্রতিনিধি দল। রোববার তাইওয়ানে পৌঁছায় পাঁচ সদস্যের দলটি।

জানা গেছে, তারা তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে দেখা করবেন। চীনের ধারাবাহিক সামরিক মহড়ার মধ্যেই মার্কিন দলটি সেখানে দিয়েছে। 

এর আগে, যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে অঞ্চলটিতে উত্তেজনা তৈরি হয়, যা এখনো অব্যাহত রয়েছে।

তাইপেইতে ডি ফ্যাক্টো মার্কিন দূতাবাস জানায়, প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সিনেটর এড মার্কি। তার সঙ্গে রয়েছেন আরো চারজন এমপি। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সফরের অংশ হিসেবেই সেখানে গেছেন তারা।

তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয় জানায়, সোমবার সকালে দলটি সাইয়ের সঙ্গে দেখা করবে।

মার্কিন দূতাবাস আরো জানায়, প্রতিনিধিদলটি মার্কিন-তাইওয়ান সম্পর্ক, আঞ্চলিক নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, বৈশ্বিক সরবরাহ চেইন, জলবায়ু পরিবর্তন ও পারস্পরিক স্বার্থের অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে তাইওয়ানের সিনিয়র নেতাদের সঙ্গে দেখা করবেন।

চীনের তীব্র আপত্তি উপেক্ষা করে গত ২ আগস্ট তাইওয়ান সফর করেন মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। এতে ক্ষুব্ধ হয়ে গত ৪ আগস্ট থেকে দ্বীপটির আশপাশের ছয়টি অঞ্চলে ‘অভূতপূর্ব’ মাত্রায় সামরিক মহড়া শুরু করে চীন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –