• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

একের পর এক নিথর কর্মসূচিতে হতাশ তৃণমূল বিএনপি নেতারা

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

একের পর এক নিথর কর্মসূচিতে হতাশ তৃণমূল বিএনপি নেতারা             
একের পর এক নিথর কর্মসূচিতে হতাশ তৃণমূল বিএনপি নেতারা। গত আগস্টের ২২ তারিখ থেকে লাগাতার কর্মসূচি পালন করে যাচ্ছে বিএনপি। দলটি একাধিকবার বেছে নিয়েছিল সহিংসতার পথ। কিন্তু কোনো কূলকিনারা না পেয়ে দিগ্বিদিক হারিয়ে এক প্রকার কোণঠাসা অবস্থায় রয়েছে তারা।

দলীয় কোন্দল, গঠনতন্ত্রে সমন্বয়হীনতা এবং দলের জুনিয়র নেতাদের অবমূল্যায়নের কারণেই দলটি বিপর্যস্ত অবস্থায় পড়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এর প্রভাব লক্ষ্য করা যায় গত শনিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় ঢাকা মহানগর দক্ষিণ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ও মহানগর উত্তর বনানীর কাকলীতে মোমবাতি প্রজ্জ্বলনের কর্মসূচিতে।

এদিনে বেশ রেগে গিয়ে স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বিএনপির সিনিয়র নেতাদের প্রশ্নে বলেন, আমরা কি এতই অসহায় হয়ে গেছি যে, যেকোনো আন্দোলন সংগঠিত করার শক্তি পাচ্ছি না? আমাদের কি আসলেই অস্তিত্ব বিলীন হয়ে যাচ্ছে?

এ সময় খন্দকার মোশাররফ হোসেন মহাসচিবকে উদ্দেশ্য করে বলেন, আর সহ্য হচ্ছে না মাননীয় মহাসচিব। আর কত এমন নিথর কর্মসূচি? প্রয়োজনে কৌশলে আমরা কোথাও ভুল করেছি কিনা দলের জন্য সেই কর্মসূচি করা দরকার।

মূলত বিএনপির শীর্ষস্থানীয় নেতারা ক্রমশ ক্ষোভের মুখে পড়ছেন দলের দ্বিতীয় সারির নেতাদের কাছ থেকে। আর দ্বিতীয় সারির নেতারা স্থানীয় নেতাদের ক্ষোভের মুখে পড়ছেন। বিএনপির ক্ষোভ এখন চক্রাকার হয়ে ঘুরছে। এই শীর্ষস্থানীয় নেতাদের মধ্যেই রয়েছে একে অপরের বিরুদ্ধে ক্ষোভ। সব ক্ষোভের কেন্দ্রবিন্দু যেন এক মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির দ্বিতীয় সারির এক নেতা বলেন, আসলে আমরা নেতৃত্ব সংকটে ভুগছি। আমরা জানি না, কার কমান্ডে এগিয়ে যেতে হবে। অনেকে প্রশ্ন করে, ঢাকা মহানগর কমিটি আছে কিনা। আমি বিশ্বাস করি- সবই আছে, পরিচালনারও লোক আছে, বিড়ালের গলায় ঘণ্টা বাজাবে কে? তাই আমি মনে করি আগে সিনিয়রদের ঠিক হতে হবে। তাদের মধ্যেই যত ঝামেলা।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –