• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

করোনা থেকে বাঁচার উপায় বলে দিলেন ডা. আতিকুজ্জামান

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ে শঙ্কায় রয়েছে পুরো বিশ্ব। এখন পর্যন্ত এর প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি কেউ। তবে এর থেকে বাঁচার জন্য ‘থ্রি সি’ ফরমুলা অনুসরণ করতে বললেন ফ্লোরিডা হাসপাতালের পরিপাকতন্ত্র ও লিভার বিভাগের বিভাগীয় প্রধান ডা. বিএম আতিকুজ্জামান।

এক ভিডিও বার্তায় তিনি এই সচেতনতামূলক বার্তা দেন। তিনি বলেন- করোনা ভাইরাসকে উপেক্ষা করার কিছু নেই, আবার এটাকে ভয় পাওয়ারও কিছু নেই। কিছু জিনিসের অভ্যাস করলেই এর থেকে বাঁচা সম্ভব। করোনা থেকে বাঁচতে ‘থ্রি সি’ ফরমুলা মেনে চলতে বলেন তিনি। 

তিনি বলেন- ‘থ্রি সি’ হলো কাভার, ক্লিন ও কন্টেন। প্রথম সি  ‘কাভার’ বলতে নিজেকে সংক্রমনের হাত থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। মনে করেন আপনি মনে করছেন কেউ সংক্রমিত। সে হাঁচি দিলে কিংবা কাশি দিলে কিংবা সে কফ ফেললে সেই জায়গাটা ভালো ভাবে পরিস্কার করতে হবে। অবশ্যই হাত দিয়ে পরিস্কার করা যাবেনা। ‘ক্লিন’ বলতে সব সময় হাত সাবান অথবা শুধু পানি দিয়ে বিশ সেকেন্ডের মত ধুইতে হবে অথবা আপনি এ্যালকোহল ‍দিয়েও হাত ধুইতে পারেন। এবং ‘কন্টেন’ বলতে বোঝানো হয়েছে কেউ সংক্রমিত হলে তাকে আলাদা করে রাখা অথবা সে নিজেকে কন্টেন করে রাখা। অর্থাৎ ঘরে থাকা। কারো সংস্পর্শে না আসা।

আতিকুজ্জামান আরো বলেন- মাস্ক-এর পিছনে ছুটার দরকার নেই। সাধারণ মানুষের মাস্ক না পড়লেও চলবে। মাস্ক ব্যবহার করবে তারা, যারা সংক্রমিত অথবা উপসর্গ এসেছে এমন সব ব্যক্তি, যেন অন্যজনের মাঝে ছড়ানোর ভয় না থাকে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –