• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

করোনা ভাইরাস: ভ্রান্ত ধারণা বনাম সঠিক ধারণা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

করোনাভাইরাসকে এরই মধ্যে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পুরো বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়েছে ভাইরাস। এমনকি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও মানুষ এতটা আতঙ্কিত হয়নি বলে বলা হচ্ছে। স্বাভাবিকভাবেই প্রাণঘাতী এই ভাইরাস নিয়ে জনমনে সৃষ্টি হয়েছে আশঙ্কা ও ভীতি। সেই সঙ্গে ছড়িয়ে পড়ছে নানা গুজব ও ভ্রান্ত ধারণা।

যেহেতু করোনাভাইরাসটি একেবারেই নতুন ধরনের একটি ভাইরাস এবং গত তিন মাসে ৩০০ বারের বেশি জিনের ধরণ বদলেছে এই ভাইরাস। ফলে গবেষকেরাও হিমশিম খাচ্ছেন এই ভাইরাসের নির্দিষ্ট ধরণ, প্রতিরোধ ও প্রতিকারের উপায় বের করতে। এর ফলে সঠিক তথ্যের সাথে ছড়িয়েছে বেশ কিছু ভুল ও ভ্রান্ত ধারণাও। আসুন জেনে নেই ভুল বা ভ্রান্ত ধারণা এবং সত্য বা সঠিক ধারণা:

১. একুটু পর পর পানি, লবণ কিংবা ভিনেগার মিশ্রিত পানি পান করলে কিংবা গলা ভেজালে অথবা রসুন মুখে রাখলে এ ভাইরাস ফুসফুসে যায়না। এমন তথ্যের কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই।

২. গরমে করোনার সংক্রমন হবেনা। এমন ধারণাও ভুল। আবহাওয়া ও পরিবেশের সাথে এর কোন সম্পর্ক নেই। এটি যেকোন আবহাওয়া এবং পরিবেশে ছড়াতে পারে।

৩.থার্মাল স্ক্যানার কেবল শরীরের তাপমাত্রা নির্ণয় করতে পারে। এর মাধ্যমে করোনার সংক্রমন সম্পর্কে নিশ্চিত হওয়া যায়না। কাজেই থার্মাল স্ক্যানারে ধরা না পড়লে কারো করোনা হয়নি এটা ভুল। সত্যি টা হলো- করোনা সংক্রমনের উপসর্গ দেখা দিতে সাধারণত দুই থেকে দশ দিন পর্যন্ত সময় লাগে। তাই ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকা লাগে।

৪. মাস্ক পড়লে করোনা প্রতিরোধ করা সম্ভব। এটিও ভুল ধারণা। মাস্ক পড়লে মুখের বেশ কিছু অংশ ফাঁকা থাকে। যা ড্রপলেট প্রবেশের জন্য যথেষ্ট। তবে, করোনায় আক্রান্ত রোগীর সেবার জন্য নিযুক্ত ডাক্তার ও নার্সদের পড়া জরুরী।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –