• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

করোনা: মানুষ মানুষের জন্য

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কর্মহীন মানুষ এবং জরুরি কাজে নিয়োজিত মানুষ নানা সংকটে পড়ছে। তাদের সহায়তায় এগিয়ে আসছে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান। ত্রাণ সহায়তা নিয়ে মানুষের কাছে যাওয়ার পাশাপাশি সরকারি-বেসরকারি খাতেও সহায়তা দিচ্ছেন অনেকে। এরই ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবারও অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান সহায়তা দিয়েছেন।

বাংলাদেশ নৌবাহিনীর পক্ষ থেকে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের ডাক্তার ও নার্সদের বিভিন্ন চিকিৎসা ও নিরাপত্তা সামগ্রী প্রদান করা হয়েছে। গতকাল নৌবাহিনী পরিবার কল্যাণ সংঘের (বানৌপকস) প্রেসিডেন্ট ডা. আফরোজা আওরঙ্গজেব ওই হাসপাতালের পরিচালকের কাছে এসব সামগ্রী হস্তান্তর করেন। 

আইএসপিআর জানায়, করোনা পরিস্থিতি মোকাবেলায় দেশব্যাপী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাসেবায় নিয়োজিতদের ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করতে নৌবাহিনীর পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ করা হয়। এর অংশ হিসেবে শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে কর্মরত ডাক্তার এবং নার্সদের জন্য ৭০০ পিস ব্যক্তিগত নিরাপত্তা পোশাক (পিপিই), ১৪০০ পিস মাস্ক, ৮০০ সেট গ্লাভস, ৪০০ পিস বিশেষ নিরাপত্তা চশমা, ১০ পিস আইআর থার্মোমিটার, ১০০০ পিস পলিব্যাগসহ বিভিন্ন নিরাপত্তা সামগ্রী প্রদান করা হয়।

দরিদ্র পরিবারের পাশে চ্যারিটি রাইট বাংলাদেশ

দারিদ্র্যপীড়িত পরিবারগুলোকে খাদ্য সুরক্ষা প্রদানের জন্য আন্তর্জাতিক সামাজিক কল্যাণ সংস্থা চ্যারিটি রাইট বাংলাদেশ জরুরি খাদ্য প্যাকেজ সরবরাহ করছে। সংস্থাটি চার সদস্যের একটি পরিবারের জন্য চাল, ডাল, আলু, চিনি, তেল এবং লবণসহ ‘এক মাসের রেশন বক্স’ সরবরাহ করছে। এ কর্মসূচির আওতায় মোট এক লাখ পরিবারকে তারা এ সুবিধা দেবে বলে জানায়। সংস্থাটি সুবিধাবঞ্চিত বস্তিবাসীদের মধ্যে ৫০ হাজার করোনা প্রতিরোধমূলক সুরক্ষা কিট সরবরাহের জন্য করোনা প্রিভেনশন ক্যাম্পেইন চালিয়ে যাচ্ছে। পাশাপাশি ঢাকা শহরে ও এর বাইরে কভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিবেদিত সংস্থাটির বিভিন্ন কমিউনিটি ক্লিনিক এবং হাসপাতালে কর্মরত সমাজকর্মীদের মধ্যে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সরবরাহ করছে। চ্যারিটি রাইট বাংলাদেশের চেয়ারম্যান ও কান্ট্রি হেড আশফাক জামান বলেন, ‘বাংলাদেশের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর বর্তমান সংকট মোকাবেলায় সহায়তা করতে আমরা আমাদের সীমিত জোগান ও সব প্রচেষ্টা দিয়ে চেষ্টা করে যাচ্ছি।’

প্রধানমন্ত্রীর তহবিলে বিইউপির অনুদান

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) পক্ষে উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান ৫০ লাখ টাকার অনুদানের চেক প্রদান করেন। গত বুধবার মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এই চেক গ্রহণ করেন। চেক হস্তান্তর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত ছিলেন। গতকাল বিইউপির জনসংযোগ দপ্তর থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

কামরাঙ্গীর চরে এমপি কামরুলের ত্রাণ

ঢাকা-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম কামরাঙ্গীর চর থানায় ত্রাণ বিতরণের উদ্যোগ গ্রহণ করেছেন। গতকাল তাঁর পক্ষ থেকে ডিএসসিসির ৫৬ নম্বর ওয়ার্ডের দুটি স্থানে ৯৫০টি দুস্থ পরিবারের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী প্রদান করা হয়। এর মধ্যে রসুলপুর পঞ্চায়েতে ৫০০টি ও রূপনগর পঞ্চায়েতে ৪৫০টি পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ৫৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ হোসেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –