• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

কার্যকর সমন্বয় গড়ে তুলতে স্বাস্থ্য বিভাগকে আবারো আহ্বান কাদেরের

প্রকাশিত: ১ জুলাই ২০২০  

চিকিৎসা ব্যবস্থাপনায় কার্যকর সমন্বয় গড়ে তুলতে স্বাস্থ্য বিভাগকে আবারও আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আয়োজিত এক অনুষ্ঠানে নিজের সরকারি বাসা থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ আহ্বান জানান তিনি।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন, আমি প্রায় প্রতিদিনই হাসপাতালগুলোর মাঝে সমন্বয় গড়ে তোলার কথা বলছি। অসহায় মানুষ রোগ নিয়ে হাসপাতালে দ্বারে দ্বারে ঘুরছে। স্বাস্থ্য বিভাগকে আমি আবারও চিকিৎসা ব্যবস্থাপনায় কার্যকর সমন্বয় গড়ে তোলার আহ্বান জানাচ্ছি। ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকতের উদ্যোগে ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও করোনার এই দুর্যোগে গত ১০০ দিন ধরে অসহায় ভাসমান মানুষের মাঝে প্রতিদিন ২ বেলা খাবার বিতরণ কর্মসূচি’র অংশ হিসেবে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

ওবায়দুল কাদের বলেন, দেশে করোনা সংক্রমণ রোধে সরকার মার্চ মাসের শেষ সপ্তাহে সাধারণ ছুটি ঘোষণা করে। এতে প্রান্তিক জনগোষ্ঠীসহ খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়ে পড়ে। এ সময় সরকারের পাশাপাশি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক সহায়তা নিয়ে এগিয়ে আসে। এছাড়াও বিভিন্ন ব্যক্তি উদ্যোগ মানুষকে সাহস জোগায়। এমন একটি উদ্যোগ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গ্রহণ করে ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত ও তার সতীর্থরা। ছাত্রলীগ কর্মীদের সমাজের অসহায় মানুষের প্রতি তাদের দায়িত্বশীলতার অনন্য নজির স্থাপন করে। তিনি বলেন, গত একশ দিন বিনামূল্যে খাদ্য সরবরাহ করে আসছে তরুণরা। ভাসমান অসহায় ও কর্মীদের মাঝে বিতরণ করেছে ঈদ উপহার, দিয়েছে চিকিৎসা সহায়তা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার প্রতি সম্মান জানিয়ে টিএসসিতে রান্না করা খাবার বিতরণের মাধ্যমে অসহায় মানুষদের যেভাবে সহায়তা করেছে তা সারা দেশে ছাত্রলীগ কর্মীসহ তরুণদের জন্য অনুকরণীয় হতে পারে।

ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলেন, আপনারা জানেন দুর্যোগে সবার আগে অসহায় মানুষের পাশে দাঁড়ায় আওয়ামী লীগ। জন্মলগ্ন থেকে আজ অবধি বিগত সত্তর বছর মানুষের পাশে থেকে আস্থা অর্জন করেছে মাটি ও মানুষের দল আওয়ামী লীগ। সংকটে মানুষের পাশে মানবতার হাত বাড়িয়ে ধরা আওয়ামী লীগের ঐতিহ্য। তিনি বলেন, সরকারের পাশাপাশি আওয়ামী লীগ করোনা সংকটে সারা দেশের অসহায় কর্মহীন মানুষের পাশে দাঁড়িয়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে। আওয়ামী লীগের নেতাকর্মীরা করোনাকালে নিজেদের জীবনের মায়া তুচ্ছ জ্ঞান করে মানুষের পাশে দাঁড়িয়েছে। এজন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অধিক সংখ্যায় আক্রান্ত হয়েছে।

প্রতিবেশী দেশ ভারতে একদিনে প্রায় ২০ হাজার রোগী শনাক্ত হওয়ার প্রসঙ্গ টেনে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলেন, এই কঠিন সময়ে যদি আমাদের সচেতনতা বোধ জাগ্রত না হয়, তবে কখন হবে? নিজের সুরক্ষায় নিজে জাগ্রত না হলে কে জাগাবে? আমি, আপনি সমাজে একা নই। পরিবার, সমাজ এবং চারপাশের মানুষকে বাঁচাতে সুরক্ষা বলয় তৈরির বিকল্প নেই। স্বাস্থ্যবিধির প্রতি উদাসীনতা আর অবহেলা জীবনের পথ থেকে ছিটকে দিতে পারে আমাদের।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –